• ঢাকা
  • |
  • শনিবার ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:১০:০১ (18-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ রাত ১০:১০:০১ (18-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কালীগঞ্জে কৃষিজমির মাটি কাটায় ৫ জনের ১৫ দিনের কারাদণ্ড

৫ মে ২০২৪ সকাল ০৯:৪১:২৭

কালীগঞ্জে কৃষিজমির মাটি কাটায় ৫ জনের ১৫ দিনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার, গাজীপুর: গাজীপুর জেলার কালীগঞ্জে অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি কেটে বিক্রির দায়ে জড়িত পাঁচজনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। আজ সকল ধরনের আইনি প্রক্রিয়া শেষে তাদের কারাগারে পাঠানোর হবে।

৪ মে শনিবার দুপুরে মোক্তারপুর ও জামালপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ কারাদণ্ডের আদেশ দেয়া হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী আলী টুলু।

দণ্ডপ্রাপ্তরা হলো- জামালপুর এলাকার রুহুল আমিনের ছেলে সোহাগ, হেফাজ উদ্দিনের ছেলে সুরুজ মিয়া, কাপাইশ এলাকার সুশীল চন্দ্র দাসের ছেলে উত্তম চন্দ্র দাস, নীল কমল দাসের ছেলে নিবেদন চন্দ্র দাস এবং পৌর এলাকার মনসুরপুর গ্রামের আলীর ছেলে সুজন।

জানা গেছে, খননযন্ত্র দিয়ে ফসলি জমি থেকে গভীরভাবে খনন করে মাটি কাটার কোনো বৈধতা নেই। তবু মোক্তারপুর ও জামালপুর ইউনিয়নের বিভিন্ন এলাকার কৃষি জমি থেকে অবৈধভাবে ভেকু মেশিন দিয়ে (খননযন্ত্র) মাটি কেটে বিক্রি করছিল অসাধু কিছু মাটি ব্যবসায়ী। এমন সংবাদ পেয়ে শনিবার বেলা ১১ থেকে দুপুর পর্যন্ত জামালপুর, কাপাইশ এবং বড়হরা এলাকায় অভিযান পরিচালনা করেছে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী আলী টুলু। সে সময় মাটি কাটা অবস্থায় ঘটনাস্থল থেকে অভিযুক্তদের আটক করলে তারা মাটি কাটা ও বিক্রির দায়ে শিকার করেন।‌ সে সময় মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের 'বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫(১)' ধারা অনুযায়ী ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী আলী টুলু।

স্থানীয়রা বলেন, কৃষি জমি থেকে মাটি কাটা বন্ধে প্রশাসন নিয়মিত অভিযান পরিচালনা করে জরিমানা ও কারাদণ্ড দিয়ে যাচ্ছেন। তবু স্থানীয় অসাধু কতিপয় রাজনৈতিক নেতার ছত্রছায়ায় মাটি লুট চলছে। উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি কাটার কারণে জমিগুলোতে চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এছাড়াও মাটি পরিবহনের কারণে এলাকার রাস্তাঘাট দ্রুত নষ্ট হয়ে চলাচলের অনুপযোগী হয়ে যাচ্ছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী আলী টুলু সত্যতা নিশ্চিতে বলেন, শনিবার অভিযান পরিচালনা করে মাটি কাটায় জড়িত পাঁচজনকে মোবাইল কোর্ট ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহাতাব উদ্দিন বলেন, দণ্ডপ্রাপ্ত পাঁচজনকে সন্ধ্যায় ইউএনও অফিস থেকে থানায় পাঠানো হয়েছে। রোববার তাদের কারাগারে পাঠানোর হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ