• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:৪৫:২৬ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ০১:৪৫:২৬ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

অবশেষে বদলী হলেন বিতর্কিত এসিল্যান্ড হাফিজুর

১৫ মার্চ ২০২৪ দুপুর ১২:১৯:১০

অবশেষে বদলী হলেন বিতর্কিত এসিল্যান্ড হাফিজুর

নওগাঁ প্রতিনিধি: বছরের পর বছর সরকারি গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার, জাল দলিলের মাধ্যমে জমি খারিজ (নামজারি) এবং ক্ষমতার অপব্যবহারকারী নওগাঁর রাণীনগর উপজেলার বিতর্কিত সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমানকে অবশেষে বদলী করা হয়েছে।

হাফিজুর রহমানের বদলীতে উপজেলায় স্বস্তি ফিরে এলো বলে মন্তব্য করছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধাকে সাধারণ মানুষের কাছে হয়রানি ছাড়াই পৌঁছে দিতে চাইলে এমন বিতর্কিত কর্মকর্তাকে জনগুরুত্বপূর্ণ কোনো পদের দায়িত্ব প্রদান করা ঠিক হবে না বলে মনে করছেন উপজেলার সচেতন মহল।

১১ মার্চ সোমবার রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মোছা. নাজমুন নাহার স্বাক্ষরিত এক আদেশে তাকে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বদলি করা হয়েছে। আগামী ২০ মার্চের মধ্যে বদলিকৃত কর্মস্থলে মোহাম্মদ হাফিজুর রহমানকে যোগদান করতে বলা হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, বিসিএস ৩৬তম ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ হাফিজুর রহমান সহকারী কমিশনার (ভূমি) হিসেবে রাণীনগর উপজেলায় যোগদান করেন ২০২১ সালের অক্টোবর মাসের ১৮ তারিখ। যোগদানের পর থেকে তিনি পরিবার নিয়ে রাণীনগর থেকে ১২ কিলোমিটার দূরে নওগাঁ শহরের মুক্তির মোড়ের দেওয়ান ভিলা নামক বহুতল ভবনের ৬তলায় ভাড়ায় বসবাস করে আসছেন। তিনি উপজেলায় যোগদানের পর থেকে কর্মস্থলে যাতায়াতের জন্য সরকারের প্রদান করা নওগাঁ-ঠ-১১-০০৪৯ নাম্বারের সাদা রংয়ের একটি গাড়ি ব্যবহার করে আসছেন। অথচ, ২০১৭ সালে ভূমি মন্ত্রণালয়ের উপসচিব মো. মনিরুজ্জামান মিঞা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে (স্মারক নং-৩১.০০.০০০০.০৪৬.৬৮.০২৮.১৫(অংশ).৭৭০ এবং তারিখ: ০১-১১-২০১৭) জানানো হয় যে ভূমি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সহকারী কমিশনার (ভূমি)/রাজস্ব সার্কেলের অনুকূলে বরাদ্দকৃত ডাবল কেবিন পিকআপ গাড়িটি শুধুমাত্র সরকারি কাজে ব্যবহারের জন্য নির্দেশ প্রদান করা হলো।  

তাছাড়া, সরকারি যানবাহন ব্যবহারের নীতিমালা অনুসারে একজন কর্মকর্তাকে অবশ্যই তার ক্যাম্পাসের মধ্যে কিংবা কর্মস্থলের অদূরে বসবাস করতে হবে। এছাড়া কোনো কর্মকর্তা সরকারি গাড়ি অবশ্যই রাষ্ট্রীয় প্রয়োজনে শুধুমাত্র তার কর্মস্থলের এলাকার মধ্যেই ব্যবহার করতে পারবেন। নিয়ম রয়েছে সরকারি কাজ ছাড়া উপজেলার বাইরে গাড়ি নিয়ে যেতে হলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ও সংশ্লিষ্ট কারণ থাকতে হবে। এমন বিধিনিষেধ থাকলেও বছরের পর বছর সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমান সরকারের নিয়মের তোয়াক্কা না করে নিজের পারিবারিক কাজেও সরকারি গাড়ি ব্যবহার করেছেন। জেলায় ওপেনসিক্রেট হলেও বিষয়টির প্রতি নজর ছিলো না ঊর্ধ্বতন কর্তৃপক্ষের।

এছাড়া মোহাম্মদ হাফিজুরের নেতৃত্বেই উপজেলা ভূমি অফিসকে দুর্নীতি আর অনিয়মের আখড়ায় পরিণত করা হয়েছে। তার বিরুদ্ধে অর্থের বিনিময়ে ভুয়া কাগজপত্রাদির মাধ্যমে একজনের জমি অন্যের নামে খারিজ করার একাধিক ঘটনা উপজেলায় ব্যাপক আলোড়নের সৃষ্টি করে। অর্থ না দিলে সহজে জমি খারিজ ও নামজারি হতো না। এমনকি অফিসে থাকা দালালদের সঙ্গে যোগাযোগ না করলে জমি সংক্রান্ত মামলার ফাইলে দিনের পর দিন মামলার নম্বরও পড়তো না।

এসব বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ হাফিজুর রহমানের মুঠোফোনে ফোন দিয়ে তার বিভিন্ন অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘অফিসে এসে সাক্ষাতে বক্তব্য নিয়ে যান।’

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ