• ঢাকা
  • |
  • বুধবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১১:৩৮:৪৮ (21-Feb-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ৯ই ফাল্গুন ১৪৩০ রাত ১১:৩৮:৪৮ (21-Feb-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

জলবায়ুকর্মীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে বরিশালে প্রতিবাদ সমাবেশ

১২ ফেব্রুয়ারি ২০২৪ বিকাল ০৩:৫৪:২৭

জলবায়ুকর্মীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে বরিশালে প্রতিবাদ সমাবেশ

বরিশাল ব্যুরো: ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী প্রধান সোহানুর রহমানের বিরুদ্ধে সিকিউরিটি আইনে দায়ের করা ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবিতে নিন্দ্রা ও প্রতিবাদ সমাবেশ করেছে বরিশালের তরুণ জলবায়ু কর্মীরা।

সোমবার ১২ ফেব্রুয়ারি বেলা ১১ টার সময় অশ্বিন কুমার টাউন হলের সামনে এ প্রতিবাদ সমাবেশ কর হয়।

ফ্রান্সে কপ-২১ জলবায়ু সম্মেলন থেকে ‘পালিয়ে যাওয়া’ সজীব খন্দকার জুনায়েদকে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্য পদ থেকে বহিষ্কার করার দাবি জানানো হয়।

এ সময় বক্তব্য দেন, ইয়ুথনেট বরিশাল বিভাগের সমন্বয়কারী আশিকুর রহমান, জেলা সমন্বয়কারী মো. সাকিব, অ্যাডভাইজার আরিফুর রহমান শুভ, প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা, বরিশাল মেন্ট্রপলিটন প্রেস ক্লাবের সভাপতি কাজী আবুল আজাদ, শিক্ষক প্রতিনিধি নজরুল ইসলাম।

বক্তারা বলেন, জলবায়ু ও পরিবেশের প্রশ্নে জনপরিসরের আলাপকে রুদ্ধ করতে সাইবার সিকিউরিটি আইনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা খুবই নিন্দনীয়। সজীব খন্দকার জুনায়েদ ২০১৫ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলন (কপ-২১) যুব প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করলেও এরপর আর দেশে ফিরে আসেনি। নিজেকে বিরোধী দলের কর্মী দাবি করে প্রতারণামূলকভাবে ৯ বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন এ ব্যক্তি।

বক্তারা আরও বলেন, সজীব গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্য নির্বাচিত হলে দেশের তরুণ জলবায়ু কর্মীরা সোচ্চার হয়ে আওয়াজ তোলে। এর পরিপ্রেক্ষিতে ৪ ফ্রেবুয়ারি ইয়ুথনেটের সমন্বয়কারী সোহানুর রহমানের নামে সাইবার সিকিউরিটি অ্যাক্টে বরিশাল সাইবার ট্রাইবুন্যালে মিথ্যা মামলা দায়ের করে সজীবের বড় ভাই মো. শহিদুল ইসলাম সোহেল।

তরুণ জলবায়ু কর্মীরা হয়রানিমূলক মিথ্যা মামলা তুলে নেয়ার পাশাপাশি গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে সজীবের বহিষ্কার দাবি করেন।

বক্তারা প্রশ্ন তোলেন- যিনি অনৈতিকভাবে জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে ইউরোপে অবস্থান করে ৯ বছর দেশের বাইরে আছেন, তিনি কীভাবে অভিযোজন বিষয়ে বাংলাদেশের তরুণদের প্রতিনিধিত্ব করবেন? তার এসব প্রতারণামূলক কর্মকাণ্ডে দেশের তরুণদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে বলে বক্তারা মনে করেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

অনন্তকালের প্রতিধ্বনি: একুশে ফেব্রুয়ারি
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ১০:০৫:১২


হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫৪:০৬


হিলিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
২১ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৮:৫১:৩৫