• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:৫৩:৪৪ (21-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৬:৫৩:৪৪ (21-May-2024)
  • - ৩৩° সে:

খেলা

আজ এশিয়া কাপে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

৬ সেপ্টেম্বর ২০২৩ সকাল ০৮:০৭:১৮

আজ এশিয়া কাপে মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান

স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপের সুপারফোরের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক পাকিস্তান। আজ বুধবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামেই ফের পরীক্ষা শুরু বাংলাদেশের। এর আগে লাহোরের এই গাদ্দাফি স্টেডিয়ামে রোববার এশিয়া কাপ ক্রিকেটের গ্রুপ পর্বে আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়ে সুপার ফোর পর্বে খেলা নিশ্চিত করে বাংলাদেশ।

সুপার ফোরের প্রথম ম্যাচটি শুরু হবে ৬ সেপ্টেম্বর বিকেল ৩টা ৩০ মিনিটে। খেলা দেখাবে টি স্পোর্টস, গাজী টিভি ও স্টার স্পোর্টস ১।

আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে মিরাজের ১১৯ বলে ১১২ রানের ইনিংসটি বাংলাদেশকে এশিয়া কাপে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ এনে দিয়েছে। পাকিস্তানের বিপক্ষেও হয়তো তাকেই ওপেন করতে পাঠাবেন অধিনায়ক সাকিব। সে ক্ষেত্রে শাহিন আফ্রিদি, হারিস রউফ, নাসিম শাহর মতো পেসারদের তাকেই সামলাতে হবে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাঁচা-মরার ম্যাচে নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩৩৪ রানের সৌধ গড়ে বাংলাদেশ। ওপেনিংয়ে নামা মিরাজ ১১৯ বলে ১১২ রান করে রিটায়ার্ড হার্ট হন, আর শান্ত ১০৫ বলে ১০৪ রান করেন।

৩৩৪ রান ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ, আর ওয়ানডেতে যেকোনো দলের বিপক্ষে তৃতীয় সর্বোচ্চ। এশিয়ার কোনো দলের বিপক্ষেও সর্বোচ্চ এটি। সব মিলে বাংলাদেশের সর্বোচ্চ দুটি সংগ্রহ আয়ারল্যান্ডের বিপক্ষে। এ বছর মার্চে সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ৩৩৮ ও ৩৪৯ রান করেছিল বাংলাদেশ।

বড় দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩/৮ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩০/৬ রানের দুটি তিনশোর্ধ্ব সংগ্রহ রয়েছে টাইগারদের।

আফগানদের বিপক্ষে বাংলাদেশের আগের সর্বোচ্চ সংগ্রহ ৩৩১ রান এসেছিল গত জুলাই মাসে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সবমিলে ওয়ানডেতে আফগানদের বিপক্ষে তৃতীয়বারের মতো তিনশোর্ধ্ব সংগ্রহ পেল বাংলাদেশ। ২০২২ সালে চট্টগ্রামে ৪ উইকেটে ৩০৬ রান তুলেছিল টাইগাররা।

এবার সুপার ফোর পর্বে লড়াইয়ে নামছে বাংলাদেশ। এটি সুপার ফোরে বাংলাদেশের প্রথম ম্যাচে, এবারের আসরেও সুপার ফোরের প্রথম ম্যাচ। সুপার ফোরে পাকিস্তানে এই একটি ম্যাচই অনুষ্ঠিত হবে। বাকি মাচগুলো হবে শ্রীলংকায়।

ফরম্যাট এমনভাবে করা হয়েছে, যেন ভারতের কোনো ম্যাচ পাকিস্তানে না পড়ে। গ্রুপের ফল যা-ই হোক না কেন, পাকিস্তান ‘এ-১’ ও ভারত ‘এ-২’ এবং শ্রীলংকা ‘বি-১’ ও বাংলাদেশ ‘বি-২’ হিসেবে সুপার ফোরে খেলবে। এই হিসেবে বুধবার লাহোরে ‘এ-১’ পাকিস্তান ও ‘বি-২’ বাংলাদেশ মুখোমুখি হবে। ৯ সেপ্টেম্বর কলম্বোয় সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ