• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে আষাঢ় ১৪৩১ রাত ০২:৪৪:৪৩ (13-Jul-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে আষাঢ় ১৪৩১ রাত ০২:৪৪:৪৩ (13-Jul-2024)
  • - ৩৩° সে:

খেলা

ইংলিশদের উড়িয়ে দিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ হলো ভারত

২৮ জুন ২০২৪ সকাল ০৭:২৭:৪৫

ইংলিশদের উড়িয়ে দিয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ হলো ভারত

স্পোর্টস ডেস্ক: গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল ভারত। বছর দুয়েক পর সেই হারের বদলা নিলো রোহিত শর্মার দল। এবার ইংলিশদের বিদায় করে ফাইনালের টিকিট কাটলো ভারত। মেগা ফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে দক্ষিণ আফ্রিকা।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবারের বিশ্বকাপে বাদ পড়ার শঙ্কায় ছিল গ্রুপপর্বেই। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে সেমিফাইনালে আসে ইংলিশরা। কিন্তু টানা দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠতে পারলো না জস বাটলারের দল।

বর্তমান চ্যাম্পিয়নদের রীতিমত গুঁড়িয়ে টুর্নামেন্টের ফাইনালে উঠে গেছে ভারত। ইংল্যান্ডকে বিদায় করে রোহিত শর্মার দল জিতেছে ৬৮ রানের বড় ব্যবধানে। ২৯ জুন ফাইনালে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

১৭২ রান তাড়ায় শুরুটা ভালোই করেছিলেন জস বাটলার। কিন্তু ১৫ বলে ২৩ করে অক্ষর প্যাটেলের বলে রিভার্স সুইপ করে উইকেট বিলিয়ে দেন ইংলিশ অধিনায়ক। তিনি ফিরতেই ৯ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড।

ফিল সল্টকে (৫) বোল্ড করেন জাসপ্রিত বুমরাহ। জনি বেয়ারস্টো শূন্য রানেই স্টাম্প হারান অক্ষরের ঘূর্ণিতে। বাঁহাতি এই স্পিনারের তৃতীয় শিকার মঈন আলি (১০ বলে ৮)। আউটটি ছিল বেশ অদ্ভুত। বল প্যাডে লেগে উইকেটরক্ষক পান্তের হাতে চলে গেলে খেয়াল করেননি মঈন, কিছুটা সামনে চলে আসেন। বল ধরে স্টাম্প ভেঙে দেন পান্ত।

স্যাম কারান প্রমোশন পেয়ে ওপরে নেমেও দলের কাজে লাগেননি। ৪ বলে ২ করে কুলদীপ যাদবের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন তিনি। হ্যারি ব্রুক ভালো খেলছিলেন। কুলদীপকে রিভার্স সুইপে দারুণ এক বাউন্ডারি হাঁকিয়েছিলেন। কিন্তু ওই ওভারেই আরেকবার একই শট খেলতে গিয়ে বোল্ড হয়ে যান ১৯ বলে ২৫ করা এই ব্যাটার। ইংল্যান্ডের আশা আসলে শেষ তখনই।

স্বীকৃত ব্যাটারের মধ্যে ছিলেন কেবল লিয়াম লিভিংস্টোন। তিনিও পড়েন রানআউটের ফাঁদে (১৬ বলে ১১)। ৮৮ রানে ৯ উইকেট হারানো ইংলিশরা কোনোমতে একশ পেরিয়েছে জোফরা আর্চারের ব্যাটে। ১৫ বলে ১ চার আর ২ ছক্কায় ২১ করেন তিনি। ১৬.৪ ওভারে ইংল্যান্ড অলআউট হয় ১০৩ রানে।

ভারতের দুই স্পিনার কুলদীপ যাদব আর অক্ষর প্যাটেল নেন ৩টি করে উইকেট। দুটি উইকেট বুমরাহর।

এর আগে রোহিত শর্মা আর সূর্যকুমার যাদবের ব্যাটে চড়ে ৭ উইকেটে ১৭১ রানের চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করিয়েছিল ভারত।

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে টসভাগ্য ছিল ইংল্যান্ডের পক্ষে। টস জিতে ফিল্ডিং বেছে নেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে ভারত। ৯ বলে ৯ রান করে বিরাট কোহলি বোল্ড হয়ে যান পেসার রিস টপলের দারুণ এক ডেলিভারিতে।

পাওয়ার প্লের শেষ ওভারে রিশাভ পান্তকেও হারিয়ে বসে ভারত। ৬ বলে ৪ রানে থাকার সময় স্যাম কারানকে ফ্লিক করতে গিয়ে জনি বেয়ারস্টোর হাতে ধরা পড়েন উইকেটরক্ষক এই ব্যাটার।

এরপর রোহিত-সূর্যকুমার চালিয়ে খেলা শুরু করেন। এর মধ্যে ৮ ওভার শেষ হতেই ঝমঝমিয়ে নামে বৃষ্টি। ভারতের রান তখন ২ উইকেটে ৬৫।

বৃষ্টির পর খেলা শুরু হলে ৩৬ বলে ফিফটি তুলে নেন রোহিত। হাফসেঞ্চুরি করার পরের ওভারেই অবশ্য আউট হয়ে যান ভারতীয় অধিনায়ক। ৩৯ বলে ৬ চার আর ২ ছক্কায় ৫৭ করে আদিল রশিদের গুগলিতে বোল্ড হন তিনি। ৫০ বলে ৭৩ রানের জুটি ভাঙে তাতে।

সূর্যরও সুযোগ ছিল হাফসেঞ্চুরি হাঁকানোর। কিন্তু ৩৬ বলে ৪৭ রানে থামতে হয় তাকে। জোফরা আর্চারকে ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে ধরা পড়েন হার্ডহিটিং এই ব্যাটার।

১৩ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে দিয়ে যান হার্দিক পান্ডিয়া। তাকে তুলে নেন ক্রিস জর্ডান। ওই ওভারেই শূন্য করে ফেরেন শিভাম দুবে। শেষদিকে অক্ষর প্যাটেল ৬ বলে ১০ আর রবীন্দ্র জাদেজা ৯ বলে অপরাজিত থাকেন ১৭ রানে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ









শাহবাগে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ
১২ জুলাই ২০২৪ বিকাল ০৫:৫৩:১৬