• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:০১:৩৬ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:০১:৩৬ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

অপরাধ

৬০০ টাকা ‘ধরা খেয়ে’ প্রতারণায় নেমে হাতিয়ে নেন লাখ টাকা

১১ জুন ২০২৪ সকাল ১১:০৩:৩১

৬০০ টাকা ‘ধরা খেয়ে’ প্রতারণায় নেমে হাতিয়ে নেন লাখ টাকা

বরিশাল প্রতিনিধি: বরিশাল সিটি করপোরেশন, বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে লাখ টাকা হাতিয়ে নেওয়া তাওহীদ (২২) নামে এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশ।

১০ জুন সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভূঞা।

বরিশাল মেট্রোপলিটনের কোতোয়ালি মডেল থানায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, একটি জাতীয় দৈনিক পত্রিকার লোগো এবং বরিশাল সিটি করপোরেশনের পুরোনো লোগো ব্যবহার করে ছয়টি পদের জন্য একটি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি তৈরি করেন তাওহীদ। এতে বরিশাল সিটির প্রধান নির্বাহী কর্মকর্তার নামে একটি জাল সইও ব্যবহার করা হয়।  

ভুয়া এ নিয়োগ বিজ্ঞপ্তিটি গত মার্চ মাসে “জব ইন বরিশাল” নামের ফেসবুক গ্রুপে সিটি করপোরেশনের একটি ভুয়া আইডি ব্যবহার করে প্রচার করা হয়। আগ্রহী প্রার্থীদের একটি ই-মেইল ঠিকানায় সিভি পাঠাতে বলা হয়। বিষয়টি বরিশাল সিটি করপোরেশন কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হলে প্রশাসনিক কর্মকর্তা মো. আলমগীর হোসেন কোতোয়ালি মডেল থানায় লিখিত অভিযোগ দেন।

উপ-কমিশনার (দক্ষিণ) মো. আলী আশরাফ ভূঞা বলেন, বিষয়টি জানার পর কোতোয়ালি মডেল থানা পুলিশের সঙ্গে মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট যৌথভাবে কাজ শুরু করে। এর ধারাবাহিকতায় ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশকারীকে শনাক্ত করার পাশাপাশি তার অবস্থান নিশ্চিত হয়ে ৮ জুন কোতোয়ালি মডেল থানা পুলিশের পরিদর্শক (অপারেশন) বিপ্লব মিস্ত্রির নেতৃত্বে একটি দল ময়মনসিংহে যায়। পরে দলটি ময়মনসিংহের বলাশপুর এলাকায় অভিযান চালিয়ে মো. তাওহীদকে গ্রেফতার করে। গ্রেফতার তাওহীদ ময়মনসিংহ জেলার ত্রিশালের ঈদগাহ খাগাটিপাড়া এলাকার নায়েব আলীর ছেলে।

গ্রেফতারের সময় তাওহীদের কাছ থেকে দুটি মোবাইল সেট ও ছয়টি সিম জব্দ করা হয় জানিয়ে তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাওহীদ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এ ছাড়া তিনি বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের ব্যবস্থাপনা পরিচালক ও নড়াইল আধুনিক সদর হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালকের জাল সই দিয়ে ছয়টি করে মোট ১২টি পদের ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কথা জানিয়েছেন। আর এসবের মাধ্যমে প্রতারক তাওহীদ চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

আরও জিজ্ঞাসাবাদের কথা জানিয়ে মো. আলী আশরাফ ভূঞা বলেন, এখন পর্যন্ত তার ছয়টি সিমের একটিতে লাখ টাকার মতো লেনদেনের তথ্য আমাদের কাছে আছে। বাকি সিমসহ অন্য বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। আর তার সঙ্গে কেউ জড়িত কি না, সে বিষয়েও জিজ্ঞাসাবাদ করা হবে, থাকলে তাদেরও আইনের আওতায় আনা হবে।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম আরিচুল হক জানান, সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তার মামলায় তাওহীদকে গ্রেফতার দেখানো হয়েছে।

এদিকে চক্রটির মূল হোতা তাওহীদ দাবি করেন, চাকরির নামে নিজে প্রতারিত হয়ে প্রতারণার এ পথ তিনিও বেছে নিয়েছেন। তিনি জানান, রাজশাহীতে পড়াশোনা করার সময় ৬০০ টাকা দিয়ে চাকরির নামে প্রতারণার শিকার হন তিনি। এরপর থেকে তাওহীদ নিজেই মানুষের সাথে প্রতারণা শুরু করেন।

জানা গেছে, রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ইলেকট্রনিক বিভাগে ডিপ্লোমা শেষ করেছেন তাওহীদ নামের এ তরুণ। তিনি বেশ কিছুদিন ধরে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের নিয়োগ বিজ্ঞপ্তিতে জাতীয় দৈনিকের লোগো বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফরিদপুরে মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত
২৪ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৭:২১