• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:১৯:২৩ (17-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:১৯:২৩ (17-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ২৪ শিক্ষক-শিক্ষার্থী

৬ ফেব্রুয়ারি ২০২৪ সকাল ০৮:১৮:২১

বিশ্বসেরা গবেষকদের তালিকায় গবির ২৪ শিক্ষক-শিক্ষার্থী

গবি প্রতিনিধি: অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২৪ এ বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন সাভার গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ২৪ জন। শিক্ষকদের পাশাপাশি ২ জন শিক্ষার্থীও এ তালিকায় আছেন। তাঁরা বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত।

সম্প্রতি আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়। বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর সর্বমোট স্থান পেয়েছেন বাংলাদেশের ২০৪টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার ৩৩ জন গবেষক।

গবেষকদের তালিকায় গবির স্থান পাওয়া শিক্ষকরা হলেন, ফার্মেসী বিভাগ থেকে এ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মোখলেছুর রহমান সরকার, ড. পিযুষ কুমার পাল, মো. সেলিম হোসেন, মো. গোলাম মোস্তফা ও অনন্ত কুমার দাস। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নিলয় কুমার দে ও শামীম মাহবুব (সাবেক)।

বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ থেকে মো. এখলাস উদ্দিন দিপু, মো. ইউসুফ আলী। কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তানিয়া আক্তার, শায়লা রহমান, শরীফ আহমেদ, শাহরিয়ার হাসান, আতিকুর রহমান, সামিরা আক্তার টুম্পা (শিক্ষার্থী) ও মো. আকিফুল ইসলাম ফাহিম (শিক্ষার্থী)।

ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ থেকে ডা. মো. রুকনুজ্জামান। ফলিত গণিত বিভাগের বি এম জুয়েল রানা (সাবেক), সেলিনা আক্তার, মো. হাফিজুর রহমান (সাবেক)। পদার্থবিজ্ঞান বিভাগ থেকে এস এম ফাহাদ ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের এস মৃদুল কান্তি সাহা।

এছাড়া মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থী শাহ্ সুলতান মাশরাফি ও বিশ্ববিদ্যালয়ের মাল্টিডিসিপ্লিনারি গবেষণা কেন্দ্রের গবেষণা সহকারী সোহেল হোসেন এতে স্থান পেয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের এ সাফল্যে আমরা আনন্দিত। তাদেরকে অভিনন্দন জানাই। আশা করি, এই সাফল্যের ধারা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে গবেষণার মান আরও বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের এইচ-ইনডেক্স, আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক-অধ্যাপকদের কাজ এবং তাদের শেষ ৬ বছরের কাজের তথ্য বিশ্লেষণের পর তা এইচ-ইনডেক্স, আইটেন-ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এ তালিকা প্রকাশিত হয়।

এতে নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ, মহাদেশীয় অঞ্চল ও বিশ্বে নিজেদের অবস্থান জানা যায়। ১২টি ক্যাটাগরিতে (কৃষি ও বনায়ন, কলা, নকশা ও স্থাপত্য, ব্যবসায় ও ব্যবস্থাপনা, অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল ও প্রযুক্তি, ইতিহাস দর্শন ও ধর্মতত্ত্ব, আইন, চিকিৎসা, প্রকৃতিবিজ্ঞান ও সমাজবিজ্ঞান) এ তালিকা প্রকাশ করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

রংপুরে অবৈধ ইটভাটা উচ্ছেদ
১৭ মে ২০২৪ সকাল ০৯:৫৯:৩১