• ঢাকা
  • |
  • শুক্রবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০৮:২০:০৪ (19-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ৬ই বৈশাখ ১৪৩১ রাত ০৮:২০:০৪ (19-Apr-2024)
  • - ৩৩° সে:

আন্তর্জাতিক

যৌন হেনস্থা প্রমাণিত, ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা

১০ মে ২০২৩ সন্ধ্যা ০৬:১১:১৩

যৌন হেনস্থা প্রমাণিত, ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক: ই জিন ক্যারোল নামের একজন নারী কলামিস্টকে যৌন হেনস্থার দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৫০ লাখ ডলার জরিমানা করেছেন নিউইয়র্কের একটি আদালত। ওই নারী ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেলেও তা প্রমাণিত হয়নি। তবে ট্রাম্প যে তাকে যৌন হেনস্থা করেছেন এবং তার মানহানির চেষ্টা করেছেন তার প্রমাণ পয়েছে আদালত।

ক্যারল অভিযোগ করে বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ১৯৯৬ সালে তাকে ধর্ষণ করেন । তিনি এমন অভিযোগ করার পর ট্রাম্প তাৎক্ষনিক তার মানহানি করেছেন বলে তিনি আদালতে অভিযোগ দিয়েছেন। ৯ মে মঙ্গলবার নিউইয়র্ক আদালত তার সে মানহানির অভিযোগটি মেনে নিয়ে ট্রাম্পকে ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে। আদালতে তখন ট্রাম্পের আইনজীবী উপস্থিত থাকলেও সাবেক প্রেসিডেন্ট তখন অনুপস্থিত ছিলেন।

ক্যারল দাবি করেছেন, এক বান্ধবীর উপহার কেনার কথা বলে ১৯৯৬ সালে ট্রাম্প তাকে ডেকেছিলেন। তারা পরে ম্যানহাটনের একটি ডিপার্টমেন্টাল স্টোরে মিলিত হন। যেখান কথাবার্তার এক পর্যায়ে ক্যারলকে নিয়ে হঠাৎ ট্রায়ালরুমে ঢুকেন ট্রাম্প আর সেখানেই তাকে ধর্ষণের চেষ্টা করেন।

ক্যারল আরও জানান, এসময় তিনি কোনোমতে ট্রাম্পকে ছাড়িয়ে কয়েক মিনিটের মধ্যে ঐ ডিপার্টমেন্টাল স্টোর থেকে বেরিয়ে যান। পরে এ  ঘটনার কথা সামাজিক মাধ্যমে তিনি লিখলে ট্রাম্প প্রকাশ্যে তা মিথ্যা বলে দাবি করেন। ২০২২ সালে নিজের তৈরি সোশ্যাল প্লাটফর্মেও একই কথা বলেছেন সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট।

আদালতের এ রায়ে ক্যারলের তাৎক্ষনিক কোন প্রতিক্রিয়া জানা না গেলেও তার আইনজীবী বলেছে, আদালতের সিদ্ধান্তে তারা খুশি।

অন্যদিকে ট্রাম্পও বিষয়টি নিয়ে এখনো কিছুই বলেননি। তবে তার আইনজীবী জানিয়েছেন, এ রায়ের বিরুদ্ধে তারা অবশ্যই আপিল করবে। আপিল নিষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত ট্রাম্পকে ক্ষতিপূরণের অর্থ দিতে হচ্ছে না।

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন ৭৬ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। এমন সময় যৌন হেনস্থার দায়ে জরিমানা তার ভাবমূর্তির ওপর নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ট্রাম্পের বিরুদ্ধে আরও একটি মামলা চলমান আছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই একমাত্র সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি এ রকম মামলায় আসামি হয়েছেন।

এছাড়া ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আছে, সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলের মুখ বন্ধ রাখতে কয়েক মিলিয়ন ডলার ঘুস প্রদানের । ইতিপূর্বে স্টর্মিও তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন। নির্বাচনের আগে স্টর্মির মুখ বন্ধ করতে ওই অর্থ দেওয়া হয়েছিল বলে অভিযোগ করেছেন তিনি।

এ মামলায় গ্রেফতার হলেও বর্তমানে জামিনে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যেই আরেকটি বড় ধরনের ধাক্কা হয়ে এলো বড় অংকের এই জরিমানা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ



সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
১৯ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:৩৬:৫১