• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩রা বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:৪২:১২ (16-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩রা বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:৪২:১২ (16-Apr-2024)
  • - ৩৩° সে:

শিক্ষা

শিক্ষকের অবহেলায় ৪৫ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষা দেয়া অনিশ্চিত

২৯ এপ্রিল ২০২৩ বিকাল ০৪:১৬:৩৬

শিক্ষকের অবহেলায় ৪৫ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষা দেয়া অনিশ্চিত

রামু (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলার কারণে ৪৫ জন ছাত্র-ছাত্রীর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। এ ঘটনায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ক্ষুব্দ শিক্ষার্থী ও অভিভাবকরা। এসময় ভুক্তভোগী শিক্ষার্থীরা বিদ্যালয়ের দরজা-জানালা ভাংচুরের চেষ্টা করলে তাদেরকে নিবৃত করা হয়।

ভুক্তভোগী শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে, বিদ্যালয় কর্তৃপক্ষের গাফেলতির কারণে ফরম পূরণে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠে। পরবর্তীতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে ভুলের কারণে উদ্ভুত এ পরিস্থিতি সৃষ্টি হয়।

বিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ ইমরান, মারোয়ান, সরওয়ার কামাল ও সুপ্রিয়া দেবীর সাথে কতা বলে জানা যায়, করোনাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকায় ৮ম শ্রেণিতে তাদের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়নি। পরবর্তিতে স্কুল খোলার পর প্রধান শিক্ষক ও অফিস সহকারি তাদেরকে রেজিস্ট্রেশন করে দেওয়ার আশ্বাসে দেয়। এসময় প্রত্যেকের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি ও আনুসঙ্গিক খরচ বাবদ টাকা আদায় করা হয়। পরে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তারা নবম শ্রেণিতে ভর্তি হন। এসময় প্রধান শিক্ষকা ও বিদ্যালয়েলর অফিস সহকারি শিক্ষার্থীদের একসাথে ৮ম ও ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন দেয়ার আশ্বাস দেন। এমন আশ্বাসে তারা লেখাপড়া করে দশম শ্রেণিতে উত্তীর্ণ হন।

আগামীকাল ৩০ এপ্রিল রোববার সারাদেশে একইসাথে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু শেষ মূহুর্তে এসেও খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ এখনও শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও প্রবেশপত্র দিতে পারেননি। ফলে এবার তাদের এসএসসি পরীক্ষা দেয়া অনিশ্চিত হয়ে পড়েছে। যদি এবার তার এসএসসি পরীক্ষা দিতে না পারে, তবে তাদের আবারও অষ্টম শ্রেণি থেকে পড়ালেখা শুরু করতে হবে। অর্থাৎ তাদের শিক্ষাজীবন থেকে ৩/৪ বছর পিছিয়ে যাবে। শিক্ষার্থীদের অভিভাবকরাও এটা কিছুতে মেনে নিতে পারছে না।

এ ঘটনার প্রতিকার চেয়ে শিক্ষার্থীদের অভিভাবকরা গত ২৫ এপ্রিল কক্সবাজার জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিনের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। কিন্তু এখনও কোন দৃশ্যমান সমাধান পাওয়া যায়নি।

এসএসসি পরীক্ষার্থী রয়েছ উদ্দিন জানান, তিনি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। কিন্তু রেজিস্ট্রেশন কার্ডে তার বিভাগ উল্লেখ করা হয়েছে বাণিজ্য। বিদ্যালয় কর্তৃপক্ষকে এ নিয়ে বারবার তাগদা দেয়া হলেও তা সংশোধনের কোন উদ্যোগ নেয়া হয়নি। এছাড়া একদিন পর এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে, কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ তার প্রবেশপত্র দিতে পারছে না।

এদিকে ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা ২৮ এপ্রিল শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত স্কুল প্রাঙ্গণ ও রামু চৌমুহনী স্টেশন সড়ক অবরোধ করে রাখে। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অফিস সহকারির শাস্তির দাবিতে তারা বিক্ষোভ প্রদর্শন করে, ফলে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

খবর পেয়ে রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হোসাইনের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে যান। এসময় ওসি বিক্ষোভরত শিক্ষার্থীদের সন্ধ্যায় ইউএনওসহ বৈঠক করে সমাধানের আশ্বাস দিলে শিক্ষার্থী-অভিভাবকরা সড়ক থেকে সরে যান।

এ ব্যাপারে মুঠোফোনে জানতে চাইলে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নুর আহমদ জানান, সকল শিক্ষকদের সাথে আলাপ করে পাশ করার উপযোগি শিক্ষার্থীদের ফরম পূরণ করার সুযোগ দেয়া হয়েছে। কিছু অনিয়ম ও ভুলের জন্য তিনি বিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজুল আলম ও অফিস সহকারি অনু বড়ুয়ার গাফেলতিকে দায়ী করেন।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ফাহমিদা মুস্তফা জানিয়েছেন, বিষয়টি সমাধানের জন্য বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে বৈঠক করা হচ্ছে। পাশাপাশি শিক্ষাবোর্ডের সাথে যোগাযোগ করে সমাধানের ব্যাবস্থা করা হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


রায়পুরায় জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন
১৬ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:১৩:৫৯