• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৫:০৩:১৬ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৫:০৩:১৬ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

ব্যাংক ও বীমা

বীমা খাতের উন্নয়নে সেনাবাহিনীর আস্থা লাইফ ইন্স্যুরেন্সের ভূমিকা

১৫ মার্চ ২০২৩ বিকাল ০৩:২৮:৪৯

বীমা খাতের উন্নয়নে সেনাবাহিনীর আস্থা লাইফ ইন্স্যুরেন্সের ভূমিকা

ব্রিগেডিয়ার জেনারেল ড. মো. আনোয়ার শফিক, এনডিসি, পিএসসি (অব.) : আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের একটি প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের প্রথম বীমা কোম্পানি, যা দেশের জনগণের পাশাপাশি সশস্ত্র বাহিনী এবং আধাসামরিক বাহিনীর সদস্যদের জীবন বীমা সুবিধা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ২০১৯ সালের ৯ জুলাই প্রধানমন্ত্রী আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি প্রতিষ্ঠার জন্য নীতিগত অনুমোদন দিয়েছিলেন। বাংলাদেশ সেনাবাহিনীর ভাবাদর্শ, শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতায় এই প্রতিষ্ঠান পরিচালিত। আস্থা লাইফ ব্যক্তি মালিকাধীন নয় বরং এটি আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালনা পর্ষদ, যা বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বদানকারী উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে গঠিত। সেনাবাহিনী প্রধান এবং অ্যাডজুট্যান্ট জেনারেল যথাক্রমে এই কোম্পানির চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন। আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড বাংলাদেশ সেনাবাহিনীর নির্ভরযোগ্যতা, বিশ্বস্ততা এবং ইতিবাচক ভাবমূর্তিকে প্রধান শক্তি হিসেবে ব্যবহার করে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।  

'ট্রাস্ট' বা ‘আস্থা’ই হল আমাদের সেবাধর্মী ব্যবসার প্রধান শক্তি। আমরা  বিশ্বস্ততায় ও নির্ভরতায় অপ্রতিদ্বন্দ্বী আস্থার প্রতীক এবং গ্রাহকের প্রথম পছন্দ (Number-1 Option) হিসেবে গড়ে উঠতে বদ্ধপরিকর। নৈতিকতা এবং মুল্যবোধের ক্ষেত্রে আস্থা লাইফ বরাবরই আপোষহীন। আমরা সততা ও নৈতিকতার সর্বোচ্চ মানদণ্ড বজায় রেখে কাজ করে যাচ্ছি। আলহামদুলিল্লাহ সততা, নিষ্ঠা, স্বচ্ছতা, প্রতিশ্রুতি রক্ষা, আন্তরিকতা, জবাবদিহিতা, নিয়মানুবর্তিতা ও আস্থায় আমরাই সবার শীর্ষে।

আমরা সর্বক্ষেত্রে ক্যাশ লেনদেন পরিহার করে স্বচ্ছতার সাথে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং চ্যানেলে সকল প্রকার আর্থিক লেনদেন করে থাকি। আমাদের কোম্পানির অপারেশন সম্পূর্ণ ডিজিটাল ও অটোমেশন নির্ভর। গতানুগতিক জীবন বীমা পলিসির বাইরেও বর্তমানে আস্থা লাইফ হতে ইসলামিক শরীয়াহভিত্তিক বীমা পলিসি গ্রহণের সুবিধা চলমান রয়েছে। এছাড়া রয়েছে প্রবাসীদের জন্য নিরাপদ বিনিয়োগ ও বীমা সুরক্ষা সুবিধা, সন্তানের উচ্চশিক্ষা ও শিক্ষাগত আনুষঙ্গিক বিষয়াদি নিশ্চিতে শিক্ষা বীমা সুবিধা, বার্ধক্যে সচ্ছল জীবন যাপন নিশ্চিতে পেনশন প্ল্যান সুবিধা, কোভিড-১৯ এ বীমা সুরক্ষাসহ অন্যান্য বিভিন্ন বীমা সুবিধাদি। আমরা গ্রাহক সেবার সর্বোচ্চ মান নিশ্চিত করি এবং আমাদের সন্মানিত গ্রাহকগণকে আন্তরিকভাবে আমাদের পরিবারের সদস্য হিসাবে গণ্য করে থাকি। সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে আমাদের প্রথম ও অন্যতম একটি বিষয় হল অগ্রাধিকারভিত্তিতে গ্রাহক সেবা নিশ্চিত করা।

আস্থা লাইফ প্রতিশ্রুতি রক্ষায় আপোষহীন। আমরা কখনও বীমা দাবি পরিশোধ না করার অজুহাত খুঁজি না। উল্লেখ্য, আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ১দিন বয়সের জীবন বীমার দাবির বিপরীতে ৮ লক্ষ টাকা পরিশোধের বিরল দৃষ্টান্ত সৃষ্টি করেছে, যা নজিরবিহীন। আমরা ৯৯.৫% অর্থাৎ সর্বোচ্চ বীমা দাবি নিষ্পত্তি করেছি এবং দ্রুততম সময়ে ৫ কর্মদিবস এর মধ্যে সত্যিকার অর্থে বীমা দাবি নিষ্পত্তি করে থাকি, যা ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রিতে বেঞ্চমার্ক। এছাড়াও আমরা গ্রাহকগণকে ক্যাশলেস স্বাস্থ্যবীমা স্মার্ট সার্ভিস প্রদান করছি। উপরন্তু, প্রডিউসারদের বোনাস, কমিশন এবং অন্যান্য সুবিধা দ্রুততম সময়ের মধ্যে অগ্রাধিকারভিত্তিতে প্রদান নিশ্চিত করে আসছি। আমাদের বীমা পলিসি রিনিউয়ালের হার প্রায় ৯০%, যা ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রিতে সর্বোচ্চ। আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড উৎকর্ষতায় স্বল্প সময়ে বিরল দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হয়েছে।

আস্থা লাইফের অন্যতম একটি লক্ষ্য হচ্ছে, বীমা সেবার দ্বারা দেশের নাগরিকদের সামাজিক ও আর্থিক সুরক্ষা নিশ্চিত  করা। বীমাখাতের সম্প্রসারণ ও জনগণকে বীমা সুরক্ষার আওতায় নিয়ে আসার মাধ্যমে মানুষের জীবনধারণের জন্য অত্যাবশ্যকীয় মৌলিক উপকরণসমূহ যেমন- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ইত্যাদির চাহিদা পূরণের ক্ষেত্রে সংঘটিত বিভিন্ন সমস্যার সিংহভাগ সমাধান করা সম্ভব। এছাড়াও জাতিসংঘের নির্ধারিত এসডিজি ও এমডিজি  লক্ষ্য পূরণে সরকার গৃহীত বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নে দেশের বীমাখাত অন্যতম সহায়ক ভূমিকা পালন করতে পারে। এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্তর্গত দারিদ্র বিমোচন, সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক সমতাভিত্তিক গুণগত শিক্ষা নিশ্চিতকরণ, সকল বয়সী সকল মানুষের জন্য সুস্বাস্থ্য নিশ্চিতকরণ ইত্যাদি লক্ষ্য অর্জনে বীমার গুরুত্ব অপরিসীম। বর্তমানে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ, টেকসই উন্নয়ন ও বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তরের জন্য সরকার যে সদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছে সেটি বাস্তবে রূপদানের জন্য যে সকল মানদন্ড রয়েছে, তন্মধ্যে বীমা একটি অনিবার্য মানদন্ড হিসেবে বিবেচিত।

আস্থা লাইফ ইন্সুরেন্স বাংলাদেশ সেনাবাহিনীর নির্ভরযোগ্যতা, বিশ্বস্ততা এবং ইতিবাচক ভাবমূর্তি ধারণ করার লক্ষ্যে প্রতিটি কর্মী নির্বাচনের ক্ষেত্রে যেমন সচেষ্ট থাকে, তেমনি পরবর্তীতে তাদের ব্যক্তিগত ইমেজ ও গ্রুমিং এবং পেশাগত দক্ষতা ও মান উন্নয়নের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। আমাদের কঠোর পরিশ্রমের ফলস্বরূপ, স্বল্প সময়ের মধ্যে আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এখন বাংলাদেশে ২২ টি অফিসে তার ব্যবসায়িক নেটওয়ার্ক সম্প্রসারণ করতে সক্ষম হয়েছে। আমরা ২০২৩ সালের মধ্যে সারাদেশে আমাদের উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে আরও ৩৫ টি শাখা সম্প্রসারণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। আমাদের রয়েছে একক এবং গোষ্ঠী/গ্রুপ বীমাসহ ২০,০০০ গ্রাহক এবং ১৪০০ কর্মী (মাঠকর্মী এবং কর্পোরেটসহ)।  

কোম্পানির সার্বিক ও ব্যবসায়িক উন্নয়নের লক্ষ্যে অতি সম্প্রতি আমরা কিছু বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি, যেমনঃ আধুনিক ও গুনগত মার্কেটিং পলিসি প্রণয়ন, আকর্ষণীয ও উদ্ভাবনমূলক বীমা পলিসি প্রণয়ন, ব্যাপক প্রচার-প্রচারণার লক্ষ্যে প্রয়োজনীয় ব্র্যান্ডিং, বিজনেস ইন্টেলিজেন্স প্ল্যানিং, স্ট্র্যাটেজিক বিজনেস প্ল্যানিং, গবেষণা ও উন্নয়ন, যাচাই প্রক্রিয়া অনুসরণ, টেকসই কর্মপন্থা ও নীতিমালা প্রণয়ন, বিজনেস সিকিউরিটি পলিসি প্রণয়ন, নিরাপদ বিনিয়োগ নীতি প্রণয়ন ইত্যাদি। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ তাদের বলিষ্ঠ নেতৃত্বে বীমা খাতকে যুগোপযোগী এবং ব্যাপক উন্নয়নে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে আসছেন। তাদের যোগ্য নেতৃত্বে জবাবদিহিতাসহ মনিটরিংকে আরও জোরদার এবং ডিজিটাইজেশন প্রোমোট করার লক্ষ্যে বিশেষ প্রকল্প হাতে নেয়া হয়েছে। আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি Compliance এর ক্ষেত্রে শতভাগ  নিয়ম ও নীতিমালাসমূহ পুংখানুপুংখভাবে পরিপালনে শীর্ষে। এছাড়াও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার খরচ (Overhead Cost) বীমা আইন অনুযায়ী অনুমোদিত ব্যয়সীমার মধ্যে সীমিত রাখার ক্ষেত্রেও আস্থা লাইফ শীর্ষ অবস্থানে রয়েছে।

আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের তত্ত্বাবধানে পরিচালিত এই বীমা প্রতিষ্ঠানটি সেনাবাহিনীর দক্ষ নেতৃত্ব এবং সার্বিক দিক নির্দেশনায় জীবন বীমার প্রতি সাধারণ মানুষের নির্ভরযোগ্যতা ও বিশ্বাস ফেরাতে ‘নতুন ধারার বীমা’ সেবার অঙ্গীকার নিয়ে আস্থা, নিয়মানুবর্তিতা, প্রতিশ্রুতি রক্ষা, স্বচ্ছতা ও দায়িত্বশীলতার শীর্ষ অবস্থানে থেকে বিরল দৃষ্টান্ত স্থাপনপূর্বক বীমা শিল্পে একটি স্মার্ট জীবন বীমা কোম্পানির উদীয়মান রোল মডেল হিসেবে অবদান রেখে চলতে বদ্ধপরিকর।

লেখক: ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তা, আস্থা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

আলোচিত জল্লাদ শাহজাহান মারা গেছেন
২৪ জুন ২০২৪ বিকাল ০৪:৫২:০২




ফকিরহাটে চা দোকানদারের মরদেহ উদ্ধার
২৪ জুন ২০২৪ বিকাল ০৪:১২:১৭