• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:০৬:৪৮ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:০৬:৪৮ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

বরিশালে প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

২৭ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১০:১১:৩৩

বরিশালে প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

বরিশাল (উত্তর) প্রতিনিধি: বরিশালের কড়াপুরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে তাকে বদলি করার আবেদন জানিয়েছেন অভিভাবক ও স্থানীয়রা। প্রাথমিক শিক্ষা বিভাগ এই অভিযোগ আমলে নিয়ে তদন্ত করছেন বলে জানা গেছে।

জানা গেছে, বরিশাল সদর উপজেলার কড়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুসরাত জাহান টানা ১৩ বছর একই স্কুলে কর্মরত আছেন। ম্যানেজিং কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য জহিরুল ইসলামের সাথে যোগসাজশে তিনি বিভিন্ন অনিয়ম করে যাচ্ছেন।

অভিভাবকরা জানান, বিগত কয়েক বছর ধরে এই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ছিলেন রায়পাশা কড়াপুর ইউনিয়ন পরিষদের সদস্য জহিরুল ইসলাম (মিরণ)। সরকারি প্রাইমারি স্কুল পরিচালনার নিয়ম অনুযায়ী একই ব্যক্তি পরপর দুইবারের বেশি কমিটির সভাপতি থাকতে পারেন না। তাই চলতি বছরে ২০২৩ সালের কমিটিতে শ্রাবণী আক্তার নামে একজনকে সভাপতি হিসেবে দায়িত্ব দেয়া হয়। কিন্তু শ্রাবণী আক্তারকে ব্যাংক হিসাবের সাথে অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে ব্যাংক হিসাবের যাবতীয় লেনদেন করেন প্রধান শিক্ষক নুসরাত জাহান ও সাবেক সভাপতি জহিরুল ইসলাম।

অভিভাবকদের অভিযোগ, স্কুলের জন্য প্রতি বছরের বরাদ্দকৃত টাকা যথার্থভাবে খরচ করা হয় না। প্রায় পাঁচ বছর ধরে শ্রেণিকক্ষে বৈদ্যুতিক পাখা নেই।

এসব অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষক নুসরাত জাহান বলেন, স্কুল ভবনের সিলিংয়ের কিছু পলেস্তারা খুলে পড়ায় ফ্যান ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। তাই ফ্যান ব্যবহার করা হয় না।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি জহিরুল ইসলাম (মিরণ) বলেন, বর্তমান সভাপতি শ্রাবণী আক্তার অসুস্থ থাকায় আমি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছি। তিনি জানান, একটি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির খুব বেশি ক্ষমতা থাকে না।

বর্তমান সভাপতি শ্রাবণী আক্তার বলেন, তিনি অসুস্থ নন। ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি জহিরুল ইসলাম ও প্রধান শিক্ষক নুসরাত জাহান তাকে কাগজে-কলমে সভাপতি দেখিয়ে সব কাজ নিজেরাই করেন। এসব অন্যায়-অনিয়মের প্রতিবাদে তিনি ইস্তফা দিয়েছেন।

সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফয়সাল জামিল বলেন, আমি এ বিষয়ে খোঁজ খবর নিয়ে বিস্তারিত জানাবো।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের বরিশাল বিভাগীয় উপ-পরিচালক নিলুফার ইয়াসমিন বলেন, স্কুলটির প্রধান শিক্ষকের বিরুদ্ধে একটি অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে অভিযোগ প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪