• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৩১:৩৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ রাত ১২:৩১:৩৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

গাইবান্ধার ফুলছড়ি রেলওয়ে ফেরি ও ট্রেন সার্ভিস ২৭ বছর ধরে বন্ধ

২ সেপ্টেম্বর ২০২৩ সকাল ১০:২০:০১

গাইবান্ধার ফুলছড়ি রেলওয়ে ফেরি ও ট্রেন সার্ভিস ২৭ বছর ধরে বন্ধ

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার বোনারপাড়া রেল স্টেশন হতে তিস্তামুখ ঘাট ও বালাসী ঘাট পর্যন্ত পরিত্যক্ত রেল লাইন সংস্কারসহ পুনরায় রেল যোগাযোগ চালু, তিস্তামুখ ঘাট হতে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত সড়ক ও রেল সেতু বা ট্যানেল নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। আর এ রুট চালু হলে ঢাকার সাথে উত্তরাঞ্চলের ৮ জেলার মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে।

জানা যায়, গাইবান্ধার  ফুলছড়ি রেলওয়ে ফেরি ও ট্রেন সার্ভিস ২৭ বছর ধরে বন্ধ থাকায় যোগাযোগের সুবিধা থেকে বঞ্চিত রংপুর গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারীর সঙ্গে যমুনার পূর্ব পাড়ের জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল ও শেরপুর এলাকার বিশাল জনগোষ্ঠী। অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে রেলের যন্ত্রাংশ, আর বেহাত হচ্ছে রেলের কোটি কোটি  টাকার সম্পদ।

ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের রেল যোগাযোগের জন্য ১৯৩৮ সালে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার তিস্তামুখ ঘাট ও জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ঘাট দিয়ে যমুনা নদীতে রেল ফেরি সার্ভিস চালু হয়। রেলের তত্ত্বাবধানে পরিচালিত হয় যমুনা নদীর ওপর দিয়ে রেলযাত্রী ও পণ্যবাহী ওয়াগন পারাপার। পরে নিয়মিত ফেরি চলাচল করলেও ১৯৯০ সালে যমুনা নদীর নাব্য সংকটে ফেরি সার্ভিসটি তিস্তামুখ ঘাট থেকে একই উপজেলার বালাসীঘাটে স্থানান্তর করা হয়। ত্রিমোহিনী স্টেশন থেকে বালাসী পর্যন্ত নতুন করে রেলপথ নির্মাণ করা হয়। বালাসীঘাট চালুর পরপরই নির্মিত হয় বঙ্গবন্ধু সেতু, এরপর বন্ধ হয়ে যায় এ রুটটি।

এ রুটের রেলপথের অসংখ্য স্থানে কাঠের স্লিপার পচে নষ্ট হয়ে গেছে। রেললাইনের নিচের মাটি সরে গেছে। কয়েক স্থানে নষ্ট হয়ে গেছে রেলপাত। তিস্তামুখ ঘাট, ভরতখালী রেলস্টেশন, বালাসী এই ত্রিমোহিনী রেলপথে শুধু রেললাইন ছাড়া আর কিছুই নেই। মানুষজন জীবনের ঝুঁকি নিয়ে নৌকা যোগে  ফুলছড়ির তিস্তামুখ ঘাট থেকে বাহাদুরাবাদ ঘাটে  চলাচল করছে।

তিস্তামুখ ঘাট হতে বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত সড়কসহ রেল সেতু অথবা ট্যানেল নির্মাণের দাবিতে ৩১ আগস্ট বৃহস্পতিবার  সকালে সাঘাটা উপজেলার উল্ল্যা ভারতখালীতে  মানববন্ধন  হয়েছে । সাঘাটা-ফুলছড়ি উন্নয়ন সংগঠন এই মানববন্ধনের আয়োজন করে। ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, ভরতখালী ইউপি চেয়ারম্যান ফারুক হোসেন মন্ডল, সাঘাটা-ফুলছড়ি উন্নয়ন সংগঠনের উপদেষ্টা সাহাদত হোসেন মন্ডল, সংগঠনের সভাপতি হাসান মেহেদী বিদ্যুৎসহ আরো অনেকে।

রুটটি চালু হলে উত্তারাঞ্চলের মানুষের ভাগ্যের উন্নয়ন ঘটবে জানিয়ে বক্তারা বোনারপাড়া হতে তিস্তামুখ ও বালাসী পর্যন্ত পরিত্যক্ত রেল লাইন সংস্কার করে পুনরায় রেল যোগাযোগ চালু করার জন্য জোর দাবি করেন। তিস্তামুখ ঘাট থেকে ফেরি সার্ভিসের মাধ্যমে অল্প খরচ ও স্বল্প সময়ে ময়মনসিংহ, ঢাকায় যাতায়াত করা যেত। কিন্তু ফেরি ও ট্রেন বন্ধ থাকায় বোনারপাড়া অথবা গাইবান্ধা শহরে গিয়ে বাস বা ট্রেনে দ্বিগুণ ভাড়া ও দীর্ঘ সময় অপচয় করে যাতায়াত করতে হচ্ছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩