• ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০৮:৩৬ (12-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • রবিবার ২৮শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০৮:৩৬ (12-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রায়গঞ্জে স্কুল মাঠ যেন মিনি পুকুর

১৯ আগস্ট ২০২৩ সকাল ০৮:০০:৫১

রায়গঞ্জে স্কুল মাঠ যেন মিনি পুকুর

চলনবিল (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের রায়গঞ্জে জলাবদ্ধতার কারণে স্কুলে যেতে পারছে না ধুবিল ইউনিয়নের ৩নং মালতিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

রাস্তা থেকে স্কুলের মাঠ নিচু হওয়ায় এবং বৃষ্টির পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থানা না থাকায় সামান্য বৃষ্টিতেই পরিণত হয় মিনি পুকুরে। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

স্কুলটির একপাশে পুকুর আর আরেক পাশে আবাদী জমি থাকায় চারদিকেই থৈ থৈ করছে পানি। পানি জমে থাকায় মাঠটির বেশির ভাগ অংশই আগাছায় ভরে গেছে। অল্প কিছু অংশে পানি কম থাকলেও তা সেঁৎসেঁতে থাকে সব সময়।

শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে নামতে পারছে না মাঠে। জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় শিশু শিক্ষার্থীর অনেকেরই পা পিছলে পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। জলবদ্ধতার কারণে কমছে শিক্ষার্থীর উপস্থিতি। এতে করে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

এ পরিস্থিতিতে দ্রুততার সঙ্গে স্কুল মাঠের জলাবদ্ধতা নিরসনের জোর দাবি জানিয়েছেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক মহল।

স্থানীয়রা জানান, মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সামান্য বৃষ্টিতে হাঁটু সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আছে। ফলে শিশু শিক্ষার্থীদের দুর্ভোগের সীমা ছাড়িয়ে গেছে। কিন্তু জলাবদ্ধতা নিরসনে বাস্তবভিত্তিক কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এছাড়া মাঠে জমে থাকা কাদা পানির কারণে শিক্ষার্থীরা শরীরচর্চা ও জাতীয় সংগীত গাইতে পারছে না বলে জানান তারা।

৪র্থ শ্রেণির  শিক্ষার্থী সুমনা পারভীন বলেন, আমরা স্কুলে আসার সময় প্যান্ট ভিজে যায়, কাদার জন্য হাঁটতে পারি না। বারান্দা থেকে তো নিচে নামাই যায় না। সেদিন তো পড়ে গিয়ে আমার কাপড় ভিজে গিয়েছিল। পরে ভেজা কাপড়েই ক্লাস করেছি।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তাকলিমা পারভীন বলেন, এই স্কুলে দুই শতাধিক শিক্ষার্থী রয়েছে। দীর্ঘদিন ধরে বর্ষার পানি জমে থাকায় শিক্ষার্থীরা মাঠে খেলাধুলা করতে পারছে না। এ বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ অত্র ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানানো হয়েছে।

ধুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান রাসেল জানান, স্থানীয় সরকার ব্যবস্থায় বড় ধরনের কোনো বরাদ্দ না থাকায় মাটি ভরাট করা সম্ভব হয়নি। তারপরও মাটি ভরাটের জন্য কিছু টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপেল মাহমুদ জানান, মাঠটি নিচু হওয়ার কারণে বর্ষার পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সরকারিভাবে মাঠ ভরাটের বরাদ্দ না থাকায় সমস্যাটি সমাধানের জন্য উপজেলা মাসিক মিটিংয়ে অত্র ইউনিয়ন চেয়ারম্যানের সাথে কথা হয়েছে। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ