• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৪২:২৫ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৪২:২৫ (10-May-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

ববিতে জাতীয় শোক দিবস পালিত

১৫ আগস্ট ২০২৩ সন্ধ্যা ০৭:২২:৫৬

ববিতে জাতীয় শোক দিবস পালিত

বরিশাল ব্যুরো: যথাযোগ্য ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

দিবসটি উপলক্ষে সকাল ৯ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে শোক র‌্যালি অনুষ্ঠিত হয়।

র‌্যালি শেষে সকাল সাড়ে নয়টায় ৬ দফা স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন, ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়াসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরপর পর্যায়ক্রমে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণে অংশ নেয় ।

শ্রদ্ধা নিবেদন শেষে সকাল সাড়ে দশটায় কীর্তনখোলা অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয় প্রশাসানের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাঙালীর অবিসংবাদিত নেতা, মহানায়ক এবং জাতির পিতা। বঙ্গবন্ধু বাঙালী জাতির ঐক্যের প্রতীক। বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার হয়েছে ঠিকই কিন্তু হত্যায় নেতৃত্ব দানকারী সেই সকল ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করা আমাদের জন্য জরুরি। সকলের এখন একটাই দাবি হওয়া উচিত ১৫ আগস্টের হত্যাকাণ্ড এবং এর পূর্বাপর সকল ষড়যন্ত্রের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের মাধ্যমে আগামী প্রজন্মের কাছে বঙ্গবন্ধু হত্যার সাথে জড়িতদের
ষড়যন্ত্র উন্মোচন করা।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সুপ্রভাত হালদারের সভাপতিত্বে সভায়  আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি ও বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যপক ড. মুহসিন উদ্দীন, সিন্ডিকেট সদস্য ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর কায়ছার, প্রক্টর ড. খোরশেদ আলম, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. তানজীন হোসেন এবং গ্রেড ১১-১৬ কল্যাণ পরিষদের সভাপতি শাহাজাদা খান।

ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপের সঞ্চালনায় সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনবৃন্দসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র আয়োজিত এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে ইতোপূর্বে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর লেখক সত্তা’ শিরোনামে রচনা প্রতিযোগিতা ও বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশসহ নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে এদিন পবিত্র কুরআন খতম, মসজিদ-মন্দিরে দোয়া ও বিশেষ প্রার্থনা এবং বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

এদিকে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের উদ্যোগে রাত ৮ টায় আলোচনা সভা এবং দোয়া অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩