• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১১:২০:৫৫ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১১:২০:৫৫ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রাঙামাটিতে কোরবানি হবে ২০ হাজার পশু: লেনদেন হবে ২শ কোটি টাকা

২৪ জুন ২০২৩ রাত ০৮:১০:৫২

রাঙামাটিতে কোরবানি হবে ২০ হাজার  পশু: লেনদেন হবে ২শ কোটি টাকা

রাঙামাটি প্রতিনিধি: আর কয়দিন পরেই কোরবানির ঈদ। তাই ঈদকে সামনে রেখে ধীরে ধীরে জমে উঠতে শুরু করেছে পার্বত্য জেলা রাঙামাটির কোরবানির পশুর হাটগুলো। ক্রেতা বিক্রেতাদের হাক-ডাকে মুখরিত হাট প্রাঙ্গণ। হাটজুড়ে পাহাড়ি পশুতে ভরপুর।

ক্রেতা-বিক্রেতা আর পশুর গাদাগাদিতে ঈদের আমেজে মেতে উঠেছে সংশ্লিষ্ট্যরা। আয়তনের দিক থেকে সবচেয়ে বড় জেলা পার্বত্য রাঙামাটি। এবছর অন্তত ২শ কোটি টাকার লেনদেন হবে বলে জানিয়েছেন রাঙামাটি প্রাণি সম্পদ বিভাগের কর্ণধার ডা. বরুন কান্তি ধর। 

দীর্ঘদিন ধরে রাঙামাটি প্রাণি সম্পদ বিভাগে কর্মরত প্রবীণ এই কর্মকর্তা জানিয়েছেন, এবছর রাঙামাটিতে প্রানন্তিক কৃষকরা প্রস্তুত করেছে কোরবানির উপযোগ্য ৪০ হাজার পশু। এবার রাঙামাটি জেলায় প্রায় ২০ হাজার পশু কোরবানি দেওয়া হবে। বাকি ২০ হাজার পশু জেলার বাইরে বিক্রি করা হবে।

তিনি আরও জানান, প্রাণি সম্পদ অধিদপ্তর পশুর স্বাস্থ্য গুণগত মান পর্যবেক্ষণে রাখতে রাখা হয়েছে ভেটেরিনারি মেডিকেল টিম। রাঙামাটিতে সরকারি-বেসরকারি মিলিয়ে সর্বমোট ১৯টি পশুর হাট বসানো হয়েছে। এতে ৯ উপজেলায় ৯টি আর রাঙামাটি শহরে ২টি মিলিয়ে সর্বমোট ১১টি মেডিকেল টিম সার্বক্ষণিকভাবে কাজ করছে।

প্রাণিসম্পদ বিভাগ জানিয়েছে, এবছর কোরবানির পশু জবাই পরবর্তী পশুর চামড়াসহ বর্জ অপসারণের কাজে নিয়োজিত কসাই, ইমামসহ সংশ্লিষ্ট্য কাজের অন্তত দুইশ জনকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দিয়েছে প্রাণি সম্পদ বিভাগ কর্তৃপক্ষ।

এদিকে কোরবানির পশু হাটের ইজারাদাররা বলছেন, হাটে পর্যাপ্ত পরিমাণ পশু আসছে। হাটের  নিরাপত্তার জন্য সব ধরণের ব্যবস্থা করা হয়েছে। হাটে সিসিটিভি মনিটরিংয়ের পাশাপাশি বাজারে যাতে জাল নোটে সয়লাব না হয় তার জন্য জাল নোট শনাক্তকরণ মেশিন বসানো হয়েছে ।  

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে সবধরণের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা। রাঙামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ(বিপিএম-বার) বলেছেন, এবারের কোরবানিকে কেন্দ্র করে অন্যতম পর্যটন শহর হিসেবে পরিচিত রাঙামাটিতে ট্রাফিক ব্যবস্থা, পোশাকদারি পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশি ব্যবস্থা জোরদার করা হয়েছে।

তিনি আরও বলেন, নাগরিকদের নিরাপত্তার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তার বিষয়টিও জোরদার করা হয়েছে ।

আসন্ন কোরবানি ঈদ উপলক্ষে রাঙামাটিতে জমে উঠেছে কুরবানীর পশুর হাট। পাহাড়ি এলাকায় প্রাকৃতিক ভাবে বেড়ে উঠা কোরবানির পশুর কদর একটু বেশি। হাটে প্রাকৃতিক ভাবে বেড়ে উঠা কোরবানির পশু পেয়ে খুশি হলেও পশুর দাম বেশি হওয়ায় হতাশ ক্রেতারা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ