• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:১১:৩১ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:১১:৩১ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

রামুতে গরু চোরাকারবারীদের থেকে পুলিশের ঘুষ নেয়ার অভিযোগ

২৫ এপ্রিল ২০২৩ সন্ধ্যা ০৭:৪২:৪৮

রামুতে গরু চোরাকারবারীদের থেকে পুলিশের ঘুষ নেয়ার অভিযোগ

রামু থানা

রামু (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের রামুতে পুলিশের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ পাওয়া গেছে। মিয়ানমার সীমান্ত দিয়ে অবৈধ পথে আনা গরু চোরাকারবারীদের থেকে রামু থানা পুলিশের ঘুষ লেনদেনের একটি ভিডিও প্রতিবেদকের হাতে এসেছে। যেটি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

২৪ এপ্রিল সোমবার দুপুর সাড়ে ৪টায় রামু উপজেলার উখিয়ারঘোনা মুড়াপাড়া মূল সড়কের মোড়ে মিয়ানমারের নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে আসা চোরাই গরুর গাড়ি থেকে ঘুষ নিতে দেখা যায় রামু থানা পুলিশের কয়েকজন সদস্যকে। ঘুষ গ্রহণের এ দৃশ্য ধরা পড়ে স্থানীয় একজন সংবাদকর্মীর মোবাইলে। 

ভিডিওতে দেখা যায়, গরুর গাড়িতে থাকা এক ব্যক্তি গাড়ি থেকে নেমে রামু থানা পুলিশের একজন কনস্টেবলকে টাকা দিচ্ছেন। তার পাশে দাঁড়িয়ে ছিলেন রামু থানার উপ-পরিদর্শক (এস.আই) আবু হাসনাত মোহাম্মদ মাজেদুল হক। ভিডিওতে আরও দেখা যায়, মাজেদুল চোরাই গরুর গাড়িগুলোকে দ্রুত চলে যাওয়ার জন্য বলছেন। ঘটনাস্থলে উপ-পরিদর্শক মাজেদুল হকের সাথে আরও কয়েকজন কনস্টেবল ছিলেন। পরে সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে সটকে পড়েন পুলিশ সদস্যরা। এদিন শতাধিক মিনি পিকাপে করে মিয়ানমারের চোরাই গরু রামু উপজেলার বিভিন্ন জায়গায় নিয়ে যেতে দেখা গেছে।

দিন দুপুরে পুলিশের এমন ঘুষ নেয়ার বিষয়ে জানতে চাইলে রামু থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ারুল হোসাইন মুঠোফোনে জানান, ‘ভিডিও দেখে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এস আই মাজেদুল ডিউটিতে ছিলেন। এখানে কারও দায় আমি নেবো না। যদি এরকম হয়ে থাকে, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

গরু চোরাচালান রোধে পুলিশের যেখানে শক্ত ব্যবস্থা নেওয়া উচিৎ, সেখানে দিনদুপুরে সড়কে দাঁড়িয়ে ঘুষ লেনদেনের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে সুশীল সমাজের প্রতিনিধিরা। এ বিষয়ে রামু উপজেলা সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সভাপতি মাস্টার আলম বলেন, ‘যেখানে কিছুদিন আগেই গরু চোরাচালানের ঘটনায় একজন নিহত হয়েছে, সেখানে পুলিশের উল্টো ঘুষ নেওয়া হতাশাজনক। সরকারের উচিৎ অনতিবিলম্বে গরু চোরাচালান বন্ধে শক্ত পদক্ষেপ নেয়া। ’

রামু থানার উপ-পরিদর্শক (এস.আই) আবু হাসনাত মোহাম্মদ মাজেদুল হকের কাছে জানতে চাওয়া হলে তিনি ঘুষ গ্রহণের বিষয়টি কৌশলে এড়িয়ে যান। 

উল্লেখ্য, গত ৬ মাস ধরে নাইক্ষ্যংছড়ি পয়েন্টের মায়ানমার সীমান্ত দিয়ে দৈনিক কয়েক হাজার গরু পাচার হচ্ছে রামুসহ সারাদেশে। কয়েকদিন আগে ফেসবুক এবং ইউটিউবে সীমান্তবর্তী কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদ থেকে গরুর জন্য দেওয়া একটি প্রত্যয়নপত্র ভাইরাল হয়। এর আগে ৯ এপ্রিল রামু উপজেলার কাউয়ারখোপে বিজিবির সাথে গরু চোরাচালানকারীদের বন্দুকযুদ্ধে এক গরু চোরাচালানকারী নিহত হয়। এছাড়া গরু চোরাচালানকে ঘিরে ডাকাতি, লুট, চিনতাই ও চাঁদাবাজীর ঘটনায় রামুর আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফরিদপুরে মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত
২৪ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৭:২১