• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:০১:৩১ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সন্ধ্যা ০৭:০১:৩১ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

আগামী বছর দেশে ৮টি ক্যান্সার-কিডনি-হার্টের হাসপাতাল চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

১৫ এপ্রিল ২০২৩ বিকাল ০৫:১৩:১৪

আগামী বছর দেশে ৮টি ক্যান্সার-কিডনি-হার্টের হাসপাতাল চালু হবে: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ প্রতিনিধি: স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে ক্যান্সার, কিডনি ও হার্টের রোগ অনেক বেড়েছে। যত লোক আমাদের দেশে মারা যায়, তার ৬০ থেকে ৭০ ভাগ লোক মারা যায় এই রোগে আক্রান্ত হয়ে। ক্যান্সার, কিডনি ও হার্টের রোগের জন্য আমরা আটটি বিভাগে আটটি হাসপাতাল নির্মাণ করছি। আগামী এক বছরের মধ্যে এই হাসপাতালগুলো চালু হবে।

১৫ এপ্রিল শনিবার দুপুরে কর্নেল মালেক মেডিকেল কলেজ থেকে আটটি মেডিকেল কলেজে সিমুলেশন ল্যাব ও ৩৭ টি মেডিকেল কলেজে ই-লাইব্রেরির উদ্বোধনকালে তিনি এমন মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিমুলেশন ল্যাবে অ্যাডভান্সড ডিজিটাল ডিসেকশন টেবিল ব্যবহার করে ডিজিটাল মৃতদেহ ব্যবচ্ছেদের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারবে চিকিৎসা বিজ্ঞানের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা এর মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এতে করে অপ্রতুল মৃতদেহের ব্যবহার কমে আসবে। এছাড়া বার বার ব্যবহারের মাধ্যমে মেডিকেলের শিক্ষার্থীদের দক্ষতা অনেক গুন বেড়ে যাবে।

তিনি আরও বলেন, আমাদের দেশের এফডব্লিউসিগুলো দৈনিক আট ঘন্টা চলে। আমরা নির্দেশনা দিয়েছি প্রতিটি এফডব্লিউসি এখন ২৪ ঘন্টা সার্ভিস দিবে বাংলাদেশে। যদি ২৪ ঘন্টা সার্ভিস দিলে ইন্সটিটিউশনাল ডেলিভারির সংখ্যা বেড়ে যাবে। তার মাধ্যমে মা ও শিশু মৃত্যুর হার অনেক কমে যাবে এবং সিজারের সংখ্যা কমে যাবে।

জাহিদ মালেক বলেন, নানা জটিলতায় যে সকল চিকিৎসক ও নার্সদের পদোন্নতি হয়নি, সে ব্যাপারে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে অল্প সময়ের মধ্যেই তাদের যোগ্যতা অনুযায়ী তাদের পদোন্নতি দেওয়া হবে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রনালয়ে বিভিন্ন ক্যাটাগরিতে যত শূন্য পদ আছে সকল শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এখন আর একটি পদও শূন্য থাকবে না।

এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক মো. টিটো মিঞা, অতিরিক্ত মহা-পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, অতিরিক্ত মহা-পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. মো. মোশারফ হোসেন, জেলা প্রশাসক আব্দুল লতিফ, জেলা সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জাকির হোসেন, কর্নেল মালেক মেডিকেল হাসপাতালের পরিচালক আরশাদ উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ

ইটনায় ১০ কেজি গাঁজাসহ যুবক আটক
১০ মে ২০২৪ সন্ধ্যা ০৬:৪৩:২৪