• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২রা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৮:৪২:০১ (16-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ২রা জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৮:৪২:০১ (16-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

স্কুল খুলতেই অসুস্থ ১৩ শিক্ষক-শিক্ষার্থী, গরমকে দুষছে উপজেলা স্বাস্থ্য বিভাগ

২৯ এপ্রিল ২০২৪ দুপুর ১২:১২:১৩

স্কুল খুলতেই অসুস্থ ১৩ শিক্ষক-শিক্ষার্থী, গরমকে দুষছে উপজেলা স্বাস্থ্য বিভাগ

স্টাফ রিপোর্টার, ফরিদপুর: ফরিদপুরের সালথায় তীব্র তাপদাহের মধ্যে স্কুল খোলার প্রথম দিনেই উপজেলার রামকান্তুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৩ শিক্ষক-শিক্ষার্থীর অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। জানা যায়, টিউবওয়েলের পানি খাওয়ার পর বিষ আতঙ্কে অসুস্থ হন শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের সকলকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে উপজেলা স্বাস্থ্য বিভাগের দাবি, পানি খেয়ে নয়, গরমে ও মনের ভয়ে তারা অসুস্থ হয়ে পড়েছেন।

২৮ এপ্রিল রোববার দুপুরের দিকে এ ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বালী ও সালথা থানার ওসি ফায়েজুর রহমান।

অসুস্থরা হলেন- শিক্ষক সুকলা রানী শীল, রেবেকা বেগম, রবিউল ইসলাম, শিক্ষার্থী সাদিহা, নাহিদ ও তৌকিয়া। বাকিদের নাম পাওয়া যায়নি।

এরমধ্যে রানিতা নামে এক শিক্ষার্থীর অবস্থার অবনতি হওয়ায় তাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসাপাতালে ভর্তি করা হয়েছে।

পানি খেয়ে অসুস্থ রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা সুকলা রানী জানান, রোজার ঈদের পর থেকে স্কুল বন্ধ ছিল। প্রধান শিক্ষকও মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। দীর্ঘদিন পর রোববার স্কুল খোলা হয়। সকালে স্কুলে এসে সুকলা রানী শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বিদ্যালয়ের ক্লাসরুম ও মাঠে জমে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করার কাজ শুরু করেন।

এ সময় তিনি ছড়িয়ে ছিটিয়ে থাকা মানববর্জ্য ও একটি মৃত গুইসাপ দেখতে পান। ফলে এসবের দুর্গন্ধে কয়েকবার বমি করেন তিনি। তখন এক ছাত্র এসে বলে, 'ম্যাডাম টিউবয়েলের পানিতে বিষ আছে।' আর এ থেকেই আতঙ্ক সৃষ্টি হয় ও পানি পান করা শিক্ষার্থীরা ভয়ে অসুস্থ্য হয়ে পড়ে।

শুকলা রানী বলেন, 'আমিসহ অসুস্থ সবাইকে নিয়ে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। এখন সবাই সুস্থ আছে।'

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি কামাল বিশ্বাস বলেন, 'খবর পেয়ে স্কুলে এসে অসুস্থ সবাইকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে পাঠানো হয়। সবাই সুস্থ আছে।'

ফরিদপুরের সালথা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মমিন বলেন, 'টিউবওয়েলের পানিতে কোন ধরনের বিষক্রিয়া পাওয়া যায়নি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ওই শিক্ষক-শিক্ষার্থীরা গরমে অসুস্থ হয়ে পড়েছেন। অসুস্থদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। তবে সবাই শঙ্কামুক্ত।'

ফরিদপুরের সালথা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফায়েজুর রহমান বলেন, 'আমরা প্রথমে খবর পেয়েছিলাম, টিউবওয়েলের পানি খেয়ে শিক্ষক-শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েন। পরে ঘটনাস্থলে এসে ডা. এর সঙ্গে যোগাযোগ করেছি, তিনি জানিয়েছেন টিউবওয়েলের পানিতে বিষক্রিয়ার কোনো লক্ষণ পাওয়া যায়নি।'

ফরিদপুরের সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বালী জানান, রোববার স্কুল খোলার পর শিক্ষক-শিক্ষার্থীরা সকালে স্কুলে এসে টিউবওয়েলের পানি খেয়ে অসুস্থ পড়লে তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন সবাই মোটামুটি সুস্থ। হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন, তারা বিষক্রিয়ার কোনো আলামত পাইনি। গরমের কারণেও এ ঘটনা ঘটতে পারে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





পীরগাছায় গাঁজাসহ ২ কারবারি আটক
১৬ মে ২০২৪ সকাল ০৮:০৪:১৩

সিলেটে বজ্রপাতে যুবকের মৃত্যু
১৬ মে ২০২৪ সকাল ০৭:৫৯:২১