• ঢাকা
  • |
  • বুধবার ১১ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:১১:৫৫ (24-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ১১ই বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:১১:৫৫ (24-Apr-2024)
  • - ৩৩° সে:

সারাবাংলা

সীতাকুণ্ডে প্ল্যান্ট বিস্ফোরণের উদ্ধার কার্যক্রম সম্পন্ন, মালিক পক্ষের সহায়তার আশ্বাস

৬ মার্চ ২০২৩ রাত ১২:২২:০৮

সীতাকুণ্ডে প্ল্যান্ট বিস্ফোরণের উদ্ধার কার্যক্রম সম্পন্ন, মালিক পক্ষের সহায়তার আশ্বাস

মোঃ রেজাউল হোসেন পলাশ, সীতাকুণ্ড (চট্টগ্রাম) : সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় শেষ হয়েছে দ্বিতীয় দিনের উদ্ধার কার্যক্রম। ৫ মার্চ রোববার সকাল সাড়ে ১১ টায় সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন উদ্ধার কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করেন।

দ্বিতীয় দিনের উদ্ধার কার্যক্রমে নতুন করে কোন মরদেহ পাওয়া যায়নি।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন ফায়ার সার্ভিসের কার্যক্রমও ইতোমধ্যে শেষ হয়েছে উল্লেখ করে বলেন, নতুন করে কোন দুর্ঘটনার সম্ভবনা নেই। তারপরও আমরা সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি।

তিনি আরও বলেন, যারা নিহত হয়েছেন তাদের জন্য মালিকপক্ষ থেকে একটা ক্ষতিপূরণের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ও হতাহতদের জন্য সহায়তা কেন্দ্র এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে।

আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক বলেন, সকাল সাড়ে ৭টা থেকে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু হয়ে সাড়ে ১১টার দিকে উদ্ধার কার্যক্রম শেষ হয়।

সকাল ৯টায় ঘটনাস্থল পরিদর্শন শেষে বিস্ফোরক অধিদফতরের পরিদর্শক মো. তোফাজ্জল হোসেন বলেন, প্ল্যান্ট থেকে যে কলামের মাধ্যমে অক্সিজেন সিলিন্ডারে ভরা হয়, সেটি বিস্ফোরিত হয়েছে। অক্সিজেন ছাড়াও কার্বন ডাই-অক্সাইড ও নাইট্রোজেনের সিলিন্ডার দেখা গেছে। প্ল্যান্টের চারটি পয়েন্টে সিলিন্ডারে গ্যাস ভরার ব্যবস্থা রয়েছে। প্রাথমিকভাবে মনে হয়েছে, সেখানে অক্সিজেন সিলিন্ডারের বিস্ফোরণ হয়নি। তদন্ত কমিটি তদন্ত প্রতিবেদন দিলে বিস্তারিত জানা যাবে।

এ ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। এতে আহ্বায়ক করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানকে। কমিটিতে সদস্য করা হয়েছে- পুলিশ সুপারের প্রতিনিধি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রামের উপ-মহাপরিদর্শক (ডিআইজি), সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার (এসিল্যান্ড), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধি, বিস্ফোরক পরিদপ্তরের প্রতিনিধিকে।

অন্যদিকে সীমা গ্রুপের নির্বাহী পরিচালক মোহাম্মদ কামাল উদ্দীন জানান, আমরা আহত রোগীদের জন্য আলাদা টিম গঠন করে তাঁদের যাবতীয় সহযোগিতা করে যাচ্ছি । পাশাপশি যারা মারা গেছেন তাঁদের দাপন কাঁপন সহ সব ধরণের  সহযোগিতার আশ্বাস দেন তিনি ।  

উল্লেখ্য , সীতাকুণ্ড উপজেলার কদমরসুল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে সীমা অক্সিজেন লিমিটেড নামের প্ল্যান্টে শনিবার বিকেলে হঠাৎ বিস্ফোরণে ৬ জন নিহত হন।  প্রায় ৩৩ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


পাটগ্রামে ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:৫৩:০০




তালতলীতে হিট স্ট্রোকে শ্রমিকের মৃত্যু
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:২৯:১৩


ব্যাংকক পৌঁছেছেন প্রধানমন্ত্রী
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:১০:১৯

বাকৃবির উচ্চফলনশীল বাউ সরিষা-৯ উদ্ভাবন
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০৫:২৬

পঞ্চগড়ে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ৩
২৪ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:০০:৩৮