• ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:০৩:৩০ (24-Jun-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ১০ই আষাঢ় ১৪৩১ রাত ১০:০৩:৩০ (24-Jun-2024)
  • - ৩৩° সে:

খেলা

হোম অফ ক্রিকেটে ৩ বছর পর বাংলাদেশের টেস্ট জয়

৭ এপ্রিল ২০২৩ বিকাল ০৩:৫৭:১০

হোম অফ ক্রিকেটে ৩ বছর পর বাংলাদেশের টেস্ট জয়

স্পোর্টস ডেস্ক: কলকাতা থেকে ঢাকার আকাশপথের দূরত্ব মাত্র ৪৫ মিনিটের । বৃহস্পতিবারের ম্যাচে কলকাতা নাইট রাইডার্সে লিটন দাসের খেলার সম্ভাব্যতার ইংগিত দিতেই বৃহস্পতিবার এমন সংবাদ প্রচার করেছ ভারতীয় কয়েকটি সংবাদ মাধ্যম। স্পটতই বলা হয়েছিল- ‘তৃতীয় দিনই ঢাকা টেস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পেতে যাচ্ছে বাংলাদেশ।’

আয়ারল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে জয়ের পূর্বে মোট ১১ দলের বিপক্ষে টেস্ট খেলেছে বাংলাদেশ। প্রথমবারের মোকাবেলায় জয় পায়নি কোন দলে বিপক্ষেই। সেদিক বিবেচনায় স্বাগতিকদের এ জয় নিঃশেন্দেহে স্বস্তির। আইরিশদের বিপক্ষে লাল বলের ক্রিকেটে প্রথমবারের দেখায় ৭ উইকেটে সহজ জয় তুলে নিয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের ১২৬ রানের শতকে প্রথম ইনিংসে ভালো সংগ্রহ পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসেও তার ব্যাট থেকে এসেছে মুল্যবান ৫১ টি রান। অন্যদিকে তাজুল ইসলাম মাত্র মাত্র ৫৮ রানের বিনিময়ে তুলে নেন ৫ উইকেট। যেটা বাংলাদেমের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।  

দ্বিতীয় দিনই এই টেস্ট শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। ছিল আইরিশদের ইনিংস ব্যবধানে হারের শঙ্কা। কিন্তু লরকান টাকারদের ব্যাটিং দৃঢ়তায় ভালোভাবেই ঘুরে দাঁড়ায় আয়ারল্যন্ড। ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৭ ওভার ১ বলে ৭ উইকেট হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

ম্যাচের প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৩৬৯ রান। অন্যদিকে আয়ারল্যান্ড তাদের প্রথম ইনিংসে ১০ উইকেট হারিয়ে করে ২১৪ রান।  দ্বিতীয় ইনিংসে নেমেও ২৯২ রানেই থেমে যায় আইরিশদের ইনিংস। বাংলাদেশের ১৫৫ রানের লিড টপকাতে আইরিশদের ১৩৮ রান করে ফেলায় কিছুটা ভয়েও ছিল বাংলাদেশের সমর্থকরা। কিন্তু মুশফিকুর রহিমের ব্যটিং দৃঢ়তায় ৭ উইকেটের রেকর্ড জয় তুলে নিয়েছে বাংলাদেশ।  

এই জয়ের ফলে সফরকারীদের বিপক্ষে তিন ফরম্যাটের সিরিজেই জয় নিশ্চিত করলে স্বাগতিকরা। বাংলাদেশ জয় পেলেও নিজেদের খেলা চতুর্থ টেস্টেই পূর্ণ সমীহ আদায় করে নিয়েছে আয়ারল্যান্ড।

তিন বছর পরে দেশের মাটিতে অবশেষে টেস্ট ম্যাচ জিতল বাংলাদেশ। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই মিরপুরেই জিম্বাবুয়েকে হারিয়েছিল তারা। অবশ্য দেশের বাইরে বাংলাদেম সর্বশেষ টেস্ট জয় পায় ২০২২ সালের শুরুতে, মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে। রান তাড়া করে পঞ্চমবারের মত টেস্ট জিতল বাংলাদেশ।  এটি বাংলাদেশের ১৭তম টেস্ট ম্যাচ জয়। ২০১৯ সালে অভিষেকের পর প্রথমবার বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলতে নামা আইরিশরা পেল এ সংস্করণে টানা চতুর্থ ম্যাচ হারের স্বাদ।

ম্যাচের সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ২১৪ 
বাংলাদেশ ১ম ইনিংস: ৩৬৯ 
আয়ারল্যান্ড ২য় ইনিংস: (আগের দিন ২৮৬/৮) ১১৬ ওভারে ২৯২ (ম্যাকব্রাইন ৭২, হিউম ১৪, হোয়াইট ০*; সাকিব ১৩-৪-২৬-২, তাইজুল ৪২-১৬-৯০-৪, মিরাজ ৩০-৮-৫৮-০, ইবাদত ১৫-৩-৩৭-৩, শরিফুল ৮-১-৩৫-১, খালেদ ৭-২-৩৮-০, মুমিনুল ১-০-২-০)। 
বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ১৩৮) ২৭.১ ওভারে ১৩৮/৩ (তামিম ৩১, লিটন ২৩, শান্ত ৪, মুশফিক ৫১*, মুমিনুল ২০*; অ্যাডায়ার ৬-০-৩০-১, ম্যাকব্রাইন ১৩.১-০-৫২-১, হোয়াইট ৭-০-৪৩-০, টেক্টর ১-০-৫-০)। 
ফলাফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ: মুশফিকুর রহিম।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ








ফরিদপুরে মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত
২৪ জুন ২০২৪ সন্ধ্যা ০৭:২৭:২১