• ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৩:১১ (30-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ১৭ই বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৩:১১ (30-Apr-2024)
  • - ৩৩° সে:

সিটি কর্পোরেশন

রসিকে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ‘ক্রাশ প্রোগ্রাম’ শুরু

১৬ আগস্ট ২০২৩ সন্ধ্যা ০৬:৫৬:০৩

রসিকে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ‘ক্রাশ প্রোগ্রাম’ শুরু

রংপুর  ব্যুরো: রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ ও মশক নিধনে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে করণ এবং পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। এর পাশাপাশি জনসচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ করা হয়।

১৬ আগস্ট বুধবার সকাল বেলা ১১টায় নগরীর মেডিকেল মোড়ে ‘ক্রাশ প্রোগ্রাম’ নামে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

করোনা মহামারির মতো ডেঙ্গু পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সেজন্য সবাইকে সচেতনতার সঙ্গে পরিস্কার-পরিচ্ছন্নতায় গুরুত্ব বাড়ানোর আহ্বান জানিয়ে মেয়র মোস্তাফিজার রহমান বলেন, নগরীতে মশক নিধনে স্প্রে করণ এবং পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে। আমরা ডেঙ্গুর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার আগেই তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। নগরবাসীকে সচেতন হতে হবে। পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে।

তিনি আরও বলেন, মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয় ও ক্যানেলে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে করা হচ্ছে। এখন ক্রাশ প্রোগ্রাম হিসেবে এটি শুরু হয়েছে। কিন্তু এর আগেও আমরা এ ধরণের কার্যক্রম করেছি। রাত ১১টা থেকে ভোর ৪টা পর্যন্ত নগরীর ময়লা-আবর্জনা পরিস্কার ও অপসারণ করা হচ্ছে। ইতোমধ্যে নির্মাণাধীন ভবনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে এডিস মশার লার্ভা ধ্বংস করা হয়েছে। সবার সহযোগিতা ও সচেতনতা ছাড়া আমাদের একার পক্ষে ডেঙ্গুর প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন মিঞা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. কামরুজ্জামান ইবনে তাজ, কীট তথ্যবিদ ডা. হারুন অর রশিদ প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের সচিব উম্মে ফাতিমা, প্যানেল মেয়র ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর আমিনুল ইসলাম, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুম, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অঞ্চল প্রধান মিজানুর রহমান মিজু, হাসান রাহি ও মাসুদ হাসান সরকারসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তাগণ।

সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ক্রাশ প্রোগ্রামের প্রথমদিনে নগরীর মেডিকেল মোড় হতে মর্ডান মোড় পর্যন্ত ১৫টি ওয়ার্ডের প্রধান প্রধান সড়ক, আশপাশের ঝোপঝাড় ও জঙ্গল কর্তন, ময়লা-আবর্জনা অপসারণসহ নালা, খাল ও ক্যানেল পরিস্কার করা হবে। এই কার্যক্রমের মাধ্যমে ডেঙ্গুসহ মশাবাহিত রোগের প্রাদুর্ভাগ নিয়ন্ত্রণ ও মশক নিধনে মশার উৎপত্তিস্থল ড্রেন, নালা, জলাশয়, ক্যানেলে এডাল্টিসাইড ও লার্ভিসাইড স্প্রে ছিটানো হবে। 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


গাংনীতে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ১০:০৫:০১

আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ বরণ
৩০ এপ্রিল ২০২৪ সকাল ০৯:৫৪:১৬






কক্সবাজারে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১০
২৯ এপ্রিল ২০২৪ রাত ০৯:২৯:৩০