• ঢাকা
  • |
  • বুধবার ১০ই বৈশাখ ১৪৩১ রাত ০১:১১:৪৩ (24-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • বুধবার ১০ই বৈশাখ ১৪৩১ রাত ০১:১১:৪৩ (24-Apr-2024)
  • - ৩৩° সে:

লাইফস্টাইল

যেসব অভ্যাস আপনার কর্মক্ষেত্রে পদোন্নতি এনে দিতে পারে

৩ মার্চ ২০২৩ সন্ধ্যা ০৬:২৮:৩০

যেসব অভ্যাস আপনার কর্মক্ষেত্রে পদোন্নতি এনে দিতে পারে

লাইফস্টাইল  ডেস্ক: সবার ভাগ্য সমানভাবে কাজ করে না কর্মক্ষেত্রে পদোন্নতি এবং স্বীকৃতির ক্ষেত্রে। অনেক ক্ষেত্রে দেখা যায়, তারা কঠোর পরিশ্রম করেন, কিন্তু সে অনুযায়ী ফল পান না। আবার অনেকেই আছেন যারা অতিরিক্ত পরিশ্রম না করেও অনেক উন্নতি করে ফেলেন। অনেকেই এসব দেখে হতাশায় ভুগে থাকেন। তবে হতাশ হলে চলবে না। নিজের অভ্যাসগুলো পরিবর্তন করে নতুন কিছু অভ্যাস গড়ে তুলুন। যার মাধ্যমে আপনিও কর্মজীবনে সাফল্য পেতে পারেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক, যেসব  অভ্যাসের কারণে আপনার কর্মক্ষেত্রে পদোন্নতি নিয়ে আসবে-

লক্ষ্য নির্ধারণ করুন: সফল কর্মীরা স্পষ্ট লক্ষ্য নির্ধারণে গুরুত্ব দিয়ে থাকেন। তবে শুধু  লক্ষ্য নির্ধারণ করে বসে থাকলে কাজ হবে না। সে অনুযায়ী কাজ করে যেতে হবে। তবে আপনি লক্ষ্যগুলো ছোট রেখে নিয়মিত সেগুলোর অগ্রগতি মূল্যায়ন করতে পারেন। নিয়মিত অগ্রগতি যখন প্রতিষ্ঠানের চোখে পড়বে, তখন নিশ্চয়ই আপনি প্রশংসিত হবেন।

ইতিবাচক মনোভাব গড়ে তুলুন: সফল কর্মীরা সব সময় ইতিবাচক মনোভাব রাখেন। তারা কখনো নেতিবাচক কিছু নিয়ে পড়ে থাকেন না। কোনো বিপত্তি এলেও সেগুলো মোকাবিলা করার মানসিকতা রাখেন। তাদের এই ইতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে তারা কর্মজীবনে সফল হয়ে ওঠেন। তাই কর্মক্ষেত্রে সফল হতে গেলে, এই ধরনের মনোভাব গড়ে তুলতে হবে।

সবসময় নতুন কিছু শেখার চেষ্টা করুন: কর্মক্ষেত্রে সফল হতে গেলে, সব সময় নতুন কিছু শেখা জরুরি। যেকোনো বিষয়ে আপ টু ডেট থাকতে হবে। শেখার আগ্রহ না থাকলে কর্মক্ষেত্রে সফল হওয়া কঠিন। তাই এ ধরনের মানসিকতার মানুষ সাধারণত কর্মক্ষেত্রে পদোন্নতি পান না। তাই কর্মক্ষেত্রে উন্নতি করতে চাইলে নিজের মধ্যে নতুন কিছু শেখার মানসিকতা নিয়ে আসুন।

যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে: কর্মক্ষেত্রে সাফল্যের জন্য যোগাযোগ দক্ষতা একটি গুরুত্বপূর্ণ বিষয়। যোগাযোগ দক্ষতা না থাকলে কর্মক্ষেত্রে পদোন্নতি খুব কঠিন হয়ে পড়ে। তবে এর জন্য আপনাকে ভালো শ্রোতা হতে হবে। অন্যদের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। কার্যকর যোগাযোগ দক্ষতা কর্মীদের তাদের সহকর্মী এবং উর্ধ্বতনদের সঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে। যা কর্মক্ষেত্রে অগ্রগতির জন্য একটি ভালো সুযোগ।

উদ্যোগ নিতে জানতে হবে: যারা প্রায়শই পদোন্নতি পান তারা সক্রিয় হয়ে থাকেন এবং উদ্যোগ নিতে পছন্দ করেন। কী করতে হবে এসব নিয়ে কোনো নির্দেশনার অপেক্ষা করেন না, তারা নিজে থেকেই উদ্যোগ নিয়ে কাজ করেন। এই ধরনের মানুষকে সবাই পছন্দ করে থাকেন। তাই নিজের মধ্যে এই ধরনের মানসিকতা আনতে হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





ঢাকা ছাড়লেন কাতারের আমির
২৩ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৫৮


নগরীতে সিসিকের অভিযান, ২২ হাজার টাকা জরিমানা
২৩ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:৫১:২৭


টাঙ্গাইলে ৪৯ কেজি গাঁজাসহ ৪ মাদক কারবারি আটক
২৩ এপ্রিল ২০২৪ সন্ধ্যা ০৬:২৫:৪০