• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:২২:৪৫ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:২২:৪৫ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শিবগঞ্জে ৬ কালভার্ট নির্মাণে কৃষকের দুর্ভোগ নিরসন

২৩ সেপ্টেম্বর ২০২৩ রাত ০৯:৫২:৩২

শিবগঞ্জে ৬ কালভার্ট নির্মাণে কৃষকের দুর্ভোগ নিরসন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৬টি কালভার্ট নির্মাণের ফলে কৃষকের জনদুর্ভোগ কমেছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর ও ত্রান মন্ত্রণালয়ের বরাদ্দকৃত অর্থায়নে ২০২১-২২ অর্থ বছরে চার কোটি ৩২ লাখ ৭৫ হাজার ৭৭২ টাকা ব্যয়ে শিবগঞ্জে ছয়টি কালভার্ট ও সংযুক্ত সড়ক নির্মাণের মাধ্যমে প্রায় ৯০ হাজার কৃষকের দীর্ঘদিনের ভোগান্তি দূর হয়েছে।

শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের পাতিয়ার ডাড়ার এপারে ও ওপারে প্রায় আটটি গ্রামের কৃষকরা কৃষি পণ্য বহন করতে ও জমি চাষ করতে এ ডাড়া পার হতে চরম দুর্ভোগের শিকার হতেন। স্থানীয় কৃষকদের দাবির প্রেক্ষিতে পাতিয়া ডাড়ায় ৭৩ লাখ ৫৪ হাজার ৬৬৫ টাকা ব্যয়ে ৪৫ ফুট দীর্ঘ ও ১৪ ফুট প্রস্থ কালভার্ট নির্মাণের কাজ শেষ হয়েছে। কালভার্টের দুই পাশে মাটি ভরাট করে প্রায় এক কিলোমিটার দীর্ঘ হেয়ারিং রাস্তা নির্মাণ করা হয়েছে। এতে বিনোদপুর ও মনাকষা ইউনিয়নের প্রায় ১৫ হাজার কৃষকের দীর্ঘদিনের ভোগান্তি দূর হয়েছে।

বিনোদপুর ইউনিয়নের বিশ্বনাথপুর গ্রামের কৃষক এন্তাজ আলি, কাওসার আলি, টমাস উদ্দিন, সাবেক মেম্বার শফিকুল বাদলসহ কালিগঞ্জ, বাখরালি, একবরপুর, কাপড়্যাটোলা ও মনাকষা ইউনিয়নের খড়িয়াল, চৌকা পোড়াডিহি, মনাকষা, পারচৌকা রানীনগর গ্রামের শতাধিক কৃষক বলেন, আমরা দীর্ঘ দিন যাবত পাতিয়ার ডাড়ার দুই পারে জমি চাষাবাদ করতে ও কৃষি পণ্য বহনের চরম ভোগান্তির শিকার হয়েছি। এ কালভার্টটি নির্মাণের ফলে আমরা সে দুর্ভোগ হতে পরিত্রাণ পেয়েছি। এতে সার্বিক সহযোগিতা করেন খাইরুল ইসলাম সাবেক মেম্বার।

একই মাপে একই বরাদ্দে দূর্লভপুর ইউনিয়নের জগনাথপুর জাগাতোলা গ্রামের মাওলানা তরিকুল ইসলামের বাড়ির পাশে একটি, মনাকষা ইউনিয়নের গোপালপুর মাঠে একটি, চককীর্তি ইউনিয়নের দূবলী ভান্ডার গ্রামের সাইফুদ্দিনের বাড়ির পাশে একটি, শ্যামপুর ইউনিয়নের চামা ভান্ডার গ্রামের মোকবুল হোসেনের জমির ওপর একটি, দাইপুখুরিয়া ইউনিয়নের ধুমপাড়ার ডাড়ায় একটি কালভার্ট নির্মাণ করে সবকটি কালভার্টের দুই পাশে সংযুক্ত সড়ক নির্মাণ করে কৃষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দূর্ভোগ নিরসন করা হয়েছে।

এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. আরিফুল ইসলাম বলেন, কৃষক বান্ধব সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাই শিবগঞ্জে ছয়টি কালভার্ট নির্মাণ ও কালভার্টগুলির দুই পাশে এক কিলোমিটার করে হেয়ারিং রাস্তা নির্মাণ করে কৃষকদের জমি চাষ ও কৃষি পণ্য বহনে দুর্ভোগ দূর করা হয়েছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩