• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৫২:১৬ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৬:৫২:১৬ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ঈদকে সামনে রেখে চরফ্যাশনে জমে উঠেছে গরুর হাট

১৬ জুন ২০২৩ সন্ধ্যা ০৭:৫৬:৪৪

ঈদকে সামনে রেখে চরফ্যাশনে জমে উঠেছে গরুর হাট

ঈদকে সামনে রেখে চরফ্যাশনে জমে উঠেছে গরুর হাট

মেহেদী হান্নান, চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি: আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে ভোলার চরফ্যাশনে জমে উঠেছে কোরবানির গরুর হাট। ইতোমধ্যেই এসব হাটগুলোতে বিভিন্ন জাতের গরু-ছাগলের ব্যাপক সমাগম ঘটেছে। ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তায় হাট ইজারাদার তাদের নিজস্ব লোকজন প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। এবারের ঈদের হাটগুলোতে ছোট ও মাঝারি আকারের গরুর চাহিদা থাকলেও বড় গরুর দাম ভালো নেই বলে জানিয়েছে খামারিরা।

সরেজমিনে ১৬ জুন শুক্রবার উপজেলার বিভিন্ন হাট ঘুরে এ চিত্র দেখা গেছে।

ঈদকে সামনে রেখে জমে উঠেছে উপজেলার ঐতিহ্যবাহী চরফ্যাশন গরুর হাট। সপ্তাহে সাধারণত দুইদিন শনিবার ও মঙ্গলবার এখানে হাট বসে। কিন্তু কোরবানির ঈদকে সামনে রেখে ইতোমধ্যেই এখানে বিভিন্ন জাতের গরু-ছাগলের ব্যাপক সমাগম ঘটেছে। আসা শুরু করেছে ক্রেতারাও। চলছে বেচাকেনা।

উপজেলার দুলারহাট গরুর হাটে একই চিত্র লক্ষ্য করা গেছে। এবার এই হাটে গরু-ছাগলের পাশাপাশি অনেক ভেড়াও যোগ হয়েছে। হাটে বেচাকেনা জমে উঠেছে পুরোদমে। বিক্রেতারা জানান, এই হাটে এবার সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে দেশী গরু।

উপজেলার দক্ষিণ আইচা, শশিভূষণসহ বিভিন্ন এলাকায়ও দেখা গেছে একই চিত্র।

এদিকে এ বছর গরু-ছাগলের দাম গত বছরের তুলনায় কিছুটা কম লক্ষ করা যাচ্ছে। এতে সন্তষ্ট নয় খামার ও গরু ব্যবসায়ীরা। যথাযথ মূল্য না পাওয়াতে লোকসান গুনতে হচ্ছে তাদের। অন্যদিকে ক্রেতাদের সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়ে কোরবানির পশু কিনছেন মানুষ।

গরু ব্যবসায়ী আবদুল আজিজ জানান, উপজেলার পশুর হাটগুলোতে এবার বিভিন্ন এলাকা থেকে বেশি পশু আসছে। হাটে ছাগলের আমদানীও যথেষ্ট। এ হাটে গত কয়েক হাটের তুলনায় বিক্রিও অনেক বেশি। হাটে ৫০ হাজার থেকে শুরু করে দুই লক্ষ টাকা পর্যন্ত দাম চাচ্ছে বিক্রেতারা। সর্বোচ্চ ১ লক্ষ ২০ হাজার টাকার গরু ও ২৬ হাজার টাকার ছাগল বিক্রি হতে দেখা গেছে। এছাড়া ৬০ থেকে ৭০ হাজার টাকা মূল্যের গরু বেশি বিক্রি হচ্ছে বলেও জানা গেছে।

ছাগল ও ভেড়া বিক্রি হয়েছে অনেক বেশি। দাম ৭ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকার মধ্যে। তবে ৭ থেকে ৯ হাজার টাকা মূল্যের ছাগল অনেক বেশি বিক্রি হচ্ছে বলেন জানান তিনি।

গরুর হাট ইজারাদাররা এশিয়ান টিভি অনলাইনকে জানান, অন্যান্য বছরের তুলনায় এবছর ক্রেতারা তাদের সাধ্যের ভিতরে কোরবানির গরুর কিনতে পারবে। তবে পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের কোন সমস্যা হবে না বলেও আস্বস্ত করেন তারা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩