• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩০:০৯ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ বিকাল ০৪:৩০:০৯ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

শাল্লায় ধানের ভালো ফলন, দামেও খুশি কৃষকরা

৭ মে ২০২৩ দুপুর ০১:২৫:১১

শাল্লায় ধানের ভালো ফলন, দামেও খুশি কৃষকরা

শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি: হাওর অধ্যুষিত এলাকা সুনামগঞ্জ। এই জেলার মানুষ এক ফসলী বোরো ধানের উপর নির্ভরশীল। বছরের একবার ফসল ঘরে তুলে সারা বছরের খরচপাতির যোগান দেন তারা। তাই এবছর হাওরাঞ্চলে বোরো ধানের ফলন ভাল হওয়ায় কৃষক পরিবারের সদস্যরা এখন ব্যাপক উৎসাহ উদ্দীপনায় রয়েছে।

কৃষকরা বলছেন, পোকামাকড় ও রোগবালাই কম হওয়ায় এবার ধানের ফলন ভালো হয়েছে। বাজারে ধানের দামও ভালো পাওয়া যাচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এবছর বাজারে ধানের দাম মণ প্রতি ২শ থেকে ২শ ৫০ টাকা বেড়েছে। এছাড়া সরকারিভাবেও ধান ১২শ’ টাকা মণ ক্রয় করার ঘোষণা দেওয়ায় কৃষকরা আনন্দিত।

এবার শাল্লার হাওরে কাঠারিভোগ, উচ্চফলনশীল (উফশী) ব্রি- ২৮, ব্রি-২৯, হিরা, ও শুভলতা জাতের ধান বেশি চাষ হয়েছে। বিঘাপ্রতি ২৩ থেকে ২৬ মণ ধান পেয়েছেন তারা। শাল্লা উপজেলার আনন্দপুর গ্রামের কৃষক রেজু মিয়া এবার ২০ বিঘা জমিতে বোরো চাষের তথ্য জানিয়ে বলেন, ‘বিঘাপ্রতি ২০ থেকে ২৫ মণ করে ধানের ফলন হয়েছে। তাই বৃষ্টিবাদল না হওয়ায় সুন্দরভাবে ঘরে ধান তুলতে পেরেছেন। এছাড়াও গত বছরের চেয়ে এবছর বাজারে ধানের দামও বেশি পাওয়া যাচ্ছে। তাই সংসারের সকল খরচপাতি করছেন ধান বিক্রি করে।

তিনি আরও জানান, অন্যান্য বছর এই সময়ে ধানের দাম পাওয়া যেতে ৬শ’ থেকে সাড়ে ৬শ’। আর এবছর শুরু থেকেই ধানের দাম পাওয়া যাচ্ছে মণ প্রতি মোটা ধান ৮শ’ টাকা এবং চিকন ১ হাজার টাকা। তাই ফসল ভালো হওয়ায় এবং ধানের দাম বৃদ্ধি পাওয়ায় খুশি তিনি।

সুখলাইন গ্রামের কৃষক সুমন দাস জানান, সরকার ১২শ’ টাকা মণ ধান ক্রয় করার ঘোষণা দিয়েছে। কিন্তু বাজারেও ধানের দাম পাওয়া যাচ্ছে। তাই সরকারিভাবে না দিয়ে বাড়ি থেকেই এই দাম পাওয়া যাবে। এজন্য গুদামে কোনো ধান দিবেন না বলে তিনি জানান।

শাল্লা কৃষি অফিসের তথ্য অনুযায়ী, উপজেলার ছোট বড় ১০টি হাওরে ধান কাটা ও মাড়াই শেষ হয়েছে। কৃষকের ঘরে ঘরে চলছে নতুন ধান তোলার উৎসব। চলতি বোরো মৌসুমে এই উপজেলায় এবছর প্রায় ২১ হাজার ৬৯৪ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করা হয়েছে, যা থেকে ধানের চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ১ লক্ষ মেট্রিকটন। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৩৫০ কোটি টাকা।

শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব জানান, এবছর বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষকদের কাছ থেকে ১৮শ’ ৩১ মেট্রিক টন ধান ক্রয় করার নির্দেশনা রয়েছে আমাদের। তাই ধান ক্রয় করার জন্য আমরা তালিকা প্রস্তুত করেছি। কয়েকদিনের মধ্যে কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করা হবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ






প্রধানমন্ত্রীকে ডিবিএ’র অভিনন্দন
১১ মে ২০২৪ দুপুর ০১:৫৯:২৩