• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১০:৫৮:১০ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ রাত ১০:৫৮:১০ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

কালাইয়ে আওয়ামী লীগ নেতার পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন

৩০ এপ্রিল ২০২৩ সকাল ০৯:৪৪:০২

কালাইয়ে আওয়ামী লীগ নেতার পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধন

এস এম আব্দুল্লাহ সউদ,কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে মাত্রাই ইউনিয়নের বিয়ালা গ্রামের হিন্দু পাড়ার উত্তর পাশে শহিদুল ইসলামের লিজ নেওয়া লিজানি নামে একটি পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৬ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

২৯ এপ্রিল শনিবার কালাই উপজেলার মাত্রাই ইউনিয়নের বিয়ালা গ্রামের ভুক্তভোগী মৎস্য চাষী সাজেদুল ইসলাম শহিদুল বলেন, আমি ২ একর ৩০ শতক জায়গার উপরে পুকুরটি গত তিন বছর ধরে মাছ চাষ করে আসছি। এতে পুকুরটিতে চাষ করা কার্পু, গ্লাস কাপ, সরপুটি, কাতল, রুই, বাটা, ব্রিগেড, সিলভার কাপ, শিংগি,ট্যোংড়া,মাগুরসহ দেশীয় বিভিন্ন প্রজাতির প্রায় ৬ লক্ষাধিক টাকার মাছ মারা যায়। ২৯ এপ্রিল শনিবার সকালে পুকুরপাড়ে গিয়ে মাছ মরে ভেসে উঠতে দেখে হতবাক হয়ে যান ভুক্তভোগী শহিদুল ইসলাম।

খবর পেয়ে সরজমিনে গিয়ে স্থানীয় লোকজনের কাছ থেকে জানা যায় যে, সকালে প্রতিবেশিরা জানতে পেরে পুকুরে গিয়ে দেখে মাছ মরে ভাসতেছে। পুকুরে প্রায় ৬ লক্ষ টাকার বিভিন্ন প্রজাতির মাছ ছিল। এর মধ্যে বিক্রি উপযোগী মাছও ছিল। রাতে বা দিনে কেউ শত্রুতা করে বিষ ছিটিয়েছে। তা না হলে হঠাৎ করে সব মাছ মরে যাওয়ার কথা না।

বিয়ালা গ্রামের শাহজাহান আলি জানান, সকাল ৯ টার দিকে জমিতে পানি সেচ দিতে মাঠে যাচ্ছিলাম। এমতাবস্থায় দেখি পুকুরে মাছ লাফালাফি শুরু করেছে।ঘটনা দেখে পরে শহিদুলকে ফোন দিলে সে পুকুরে এসে দেখে, কে বা কাহারা পুকুরে বিষ প্রয়োগ করার ফলে মাছের এই অবস্থা। এর আগেও তার পুকুরে একবার বিষ দিয়েছিল। প্রকৃত দোষীদের খুঁজে বের করে তাদের শাস্তির দাবি জানান তিনি।

একই গ্রামের শাহীন বলেন, আমি পুকুরের দেখভাল করি। সারারাত পুকুর পাহারা দিয়ে ভোরে ঘুমে পড়ি। সকাল প্রায় ৯ টার দিকে চিল্লাচিল্লি শুনে ঘুম ভেঙ্গে গেলে বাহিরে এস দেখি   কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করেছে। পরে লোকজন ডেকে অনেক চেষ্টা করেও মাছ বাঁচাতে পারিনি।

সাবেক ইউপি মহিলা সদস্য শহিদুলের স্ত্রী বলেন, এর আগে যখন পুকুরে বিষ প্রয়োগ করেছিল তখন আরো বেশি মাছ ছিল। তখনো অনেক টাকার ক্ষতি হয়েছে আমরা তার কোন বিচার পাইনি। এখন আবারো ৭০-৭৫ মন পোনা মাছ মেরেছে। এতে আমার পরিবার নিঃস্ব হয়ে গেছে। আমাদের আর কিছুই থাকলো না।  প্রকৃত দোষীদের আইনানুগ ব্যবস্থা নেওয়ার জোর দাবি করছি।

বিয়ালা গ্রামের ভুক্তভোগী মৎস্য চাষী সাজেদুল ইসলাম শহিদুল বলেন,২ একর ৩০ শতক জায়গার উপরে পুকুরটি গত তিন বছর ধরে মাছ চাষ করে আসছি। এবার পুকুরে রুই, কাতলা, মিরগেল, সিলভার, জাপানি, পাঙ্গাস, শিং, মাগুর ছাড়াও বিভিন্ন প্রজাতির পোনা মাছ চাষ করেছি। বিষ প্রয়োগের ফলে এতে প্রায় ৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

আহাজারি কন্ঠে শহিদুল ইসলাম বলেন, তিনি একজন মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের ০২ ওয়ার্ডের সভাপতি। আওয়ামী লীগ দল করা সত্ত্বেও কেন বার বার তার উপর শত্রুতা করা হচ্ছে!! আওয়ামী লীগ করাই কি আমার অপরাধ! তিনি আরও বলেন, আমার সব শেষ হয়ে গেল, আমি নিঃস্ব হয়ে গেলাম। এর আগেও আমার পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলা হয়েছে। আমি তার কোনো বিচার পাইনি। এবারও পাবো কিনা জানিনা।

ভুক্তভোগী পরিবারটির অভিযোগ, পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের লোকজন আমাদের পরিবারকে বিভিন্নভাবে ক্ষতি করার চেষ্টা চালায়।এর আগেও একবার পুকুরে বিষ দিয়ে আমাদের ব্যাপক ক্ষতি সাধন করেছে। এতে পুকুরে থাকা প্রায় ৭০ মণ মাছ মারা গেছে। যার আনুমানিক মূল্য ৬ থেকে ৭ লক্ষ টাকা।

আইনগত কোনো পদক্ষেপ নেওয়া হবে কিনা জানতে চাইলে ভুক্তভোগী শহিদুল ইসলাম  জানান, এবিষয়ে পরিবারের সাথে সিদ্ধান্ত নিয়ে মামলা করা হবে।

কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মঈনুদ্দিন বলেন, আমি ঘটনাস্থল তদন্তের জন্য অফিসার পাঠিয়েছি । ঘটনাটির তদন্ত চলছে। কিভাবে ঘটলো, কে ঘটালো এবং ঘটনা সত্য কিনা তদন্তের পর বিষয়টি জানা যাবে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ