• ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:২৫:০২ (29-Mar-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ১৫ই চৈত্র ১৪৩০ সন্ধ্যা ০৬:২৫:০২ (29-Mar-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

খাগড়াছড়ির মানবিক ডাক্তার নয়ন ময় ত্রিপুরা

১৪ মার্চ ২০২৩ সকাল ০৯:৫২:৪২

খাগড়াছড়ির মানবিক ডাক্তার নয়ন ময় ত্রিপুরা

বিপ্লব তালুকদার, (খাগড়াছড়ি) প্রতিনিধি: অসুস্থতার পর সৃষ্টিকর্তার পরেই মানুষ যাদের কাছে গিয়ে শরণাপন্ন হয় সেই মহান পেশার মানুষ হলো চিকিৎসক। সেবার ব্রত নিয়েই যারা নিজেদের আত্ম নিয়োগ করেন চিকিৎসাসেবার মতো মহৎ পেশায়। প্রতিটা সেক্টরেই ভাল-মন্দ দুই শ্রেণীর মানুষ থাকে  তেমনি চিকিৎসা ক্ষেত্রেও  আছে। রাগ অভিমানে এই পেশার মানুষকেই অনেক সময় কশাই বলতেও শোনা যায়। আবার এই মানুষগুলোর দারা উপকৃত হয়ে সৃষ্টিকর্তার নিকট প্রাণভরে দোয়া ও আশীবার্দ  করেন অনেকে।  

চিকিৎসাসেবা একটি অনন্য শিল্প বা সেবা। একে প্রায়োগিকভাবে রপ্ত করতে হয়। জানতে হয় বিস্তর। আত্মস্থ করতে হয় ষষ্ঠ ইন্দ্রিয় দিয়ে। সব কাজের মধ্যে যেমন প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণি আছে, তেমনি চিকিৎসা পদ্ধতির মধ্যেও তাই। সবকিছু ছাপিয়ে চিকিৎসকের উত্তম ব্যবহার, হাতের যশ, রোগ নির্ণয়, তার সঠিক চিকিৎসা প্রয়োগ, চিকিৎসার অনাবিল মুন্সিয়ানা হয়ে উঠে। অনেক চিকিৎসক আছেন যাদের কোনো আবেগ ও হৃদয়ের ভাবাবেগ থাকে না। এ যেন নিষ্প্রাণ চিকিৎসার জন্য চিকিৎসা করা। এ রকম চিকিৎসকদের সাধারণ মানুষ মোটেই পছন্দ করেন না। চিকিৎসা করতে হয় রোগের ধরণ বুঝে আর বাস্তবতা দিয়ে। তাহলেই রোগ দূরীভূত হবে। সেই রকম একজন ভাল মানের ও ভাল মনের একজন মানবিক চিকিৎসক। তার  আচরণেই রোগীর ২০% রোগ ভাল হয়ে যাবে।  তার কাছে চিকিৎসা নিতে আসা অনেক রোগী ও অভিভাবকের অভিমত।

যার সম্পর্কে বলছিলাম  খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের মেডিকেল অফিসার শিশু অর্থোপেডিক এবং ট্রমা সার্জন ডা. নয়ন ময় ত্রিপুরা ।  একজন ভাল মানের ও ভাল মনের চিকিৎসক | শিশু অর্থোপেডিক এবং ট্রমা সার্জন এক অন্যতম চিকিৎসক।  ডা.নয়ন ময় ত্রিপুরার কাছে চিকিৎসা গ্রহণ করা একাধিক রোগীর সাথে কথা বলে জানা গেছে, তিনি সময় ধরে রোগের বিবরণ শোনেন এবং রোগীর সাথে সুন্দর  আচরণ  করেন। সর্বদা হাসোজ্জল এ চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করে  ইতোমধ্যে ব্যপক  জনপ্রিয়  হয়ে ওঠেছেন খাগড়াছড়ি জেলাতে । ভালো ডাক্তারের কাতারে স্থান পেয়েছেন মানবিক এ চিকিৎসক অনেক গরীব  অসহায় রোগীদের  ফি ছাড়াই  চিকিৎসা পরামর্শ  দিয়ে থাকেন। অতিরিক্ত পরীক্ষা দেন না ডাক্তারের কাছে নির্ভয়ে সব বলা যায় । একান্ত প্রয়োজন ছাড়া কোনও টেস্ট দেন না।  

খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের সরেজমিনে গিয়ে দেখা যায়, রোগী ও তাদের স্বজনরা চিকিৎসা নেবার অপেক্ষা করছে। এদিকে সিরিয়াল অনুযায়ী সময় ধরে চলছে চিকিৎসা পরামর্শ। এ সময় কথা হয় কয়েকজন  রোগী ও তাদের স্বজনদের সাথে । চিকিৎসা নিতে আসা কয়েকজন রোগী বলেন, আমি দীর্ঘদিন হাতে এবং পায়ের আঘাত নিয়ে অনেক কষ্ট পাচ্ছিলাম।  আমি  বিভিন্ন জায়গায় গিয়ে চিকিৎসা নিয়েছি কিন্তু ভাল হয়নি। শেষে এই ডাক্তারের চিকিৎসা পরামর্শে ঔষুধ খেয়ে আল্লাহ আমাকে ভাল রেখেছেন।  আমি নামাজ পড়ে ওনার জন্য দোয়া করি  তিনি যেন সুস্থ থাকেন মানুষের জন্য।

একজন গরীব অসহায় রোগী বলেন, আমার অনেক সমস্যা  ছিল পায়ে হাটতে পারতাম না, ডাক্তার নয়ন ময় ত্রিপুরা স্যার থেকে চিকিৎসা নিয়ে এখন ভাল আছি। তাই আবার দেখা করতে এসেছি, আমরা গরীব শুনে তিনি চিকিৎসা পরামর্শ ফি নেননি। ওনার  কথা আচার ব্যবহার খুব ভাল। ওনি আসলে ডাক্তার নয়,  ভগবান মনে হয় ওনাকে দেবতা হিসাবে পাঠিয়েছেন মানুষের সেবা করতে।
 

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


মিয়ানমারের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন
২৯ মার্চ ২০২৪ বিকাল ০৫:৫৮:৩২


আমতলীতে ২ মেম্বারসহ ৪ জুয়ারী আটক
২৯ মার্চ ২০২৪ বিকাল ০৪:৫৮:৪৭