• ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৩:৪৪ (11-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শনিবার ২৮শে বৈশাখ ১৪৩১ সকাল ১০:২৩:৪৪ (11-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নওগাঁয় নিরাপদ সড়কের দাবিতে কালো কাপড় বেঁধে রাস্তায় শিশু শিক্ষার্থী

২১ এপ্রিল ২০২৪ বিকাল ০৫:৪৮:৪১

নওগাঁয় নিরাপদ সড়কের দাবিতে কালো কাপড় বেঁধে রাস্তায় শিশু শিক্ষার্থী

নওগাঁ প্রতিনিধি: নিরাপদ সড়ক নিশ্চিত করার দাবিতে চোখে কালো কাপড় বেঁধে নওগাঁর ব্যস্ত রাস্তায় নেমেছে এক শিশু শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীর হাতে থাকা পোস্টারে লেখা ছিল “সড়কে নিরাপত্তা চাই, বাঁচার মত বাঁচতে চাই। দুর্ঘটনা এড়াতে ট্রাফিক আইন প্রয়োগ চাই”।

২১ এপ্রিল রোববার সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাব্যাপী শহরের তাজের মোড় ও ব্রিজের মোড় সড়কে সে অবস্থান নেয়। কালো কাপড় বাঁধা ফাতেমা আফরিন ছোঁয়া নামের ওই শিক্ষার্থী নওগাঁ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী।

এ সময় এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে স্থানীয় পথচারী জুলফিকার রহমার বলেন, আমরা সড়কে কেউ নিরাপদ নই। বাসা থেকে বের হলে সুস্থ্যভাবে নিরাপদে বাড়িতে ফিরতে পারবো কিনা তার কোন নিশ্চয়তা নাই। নিলুফার ইয়াসমিন, তানহা খাতুন নামের আরও দুই পথচারী বলেন, তীব্র রোদ ও গরম উপেক্ষা করে বাচ্চাটির এমন প্রতিবাদ ও দাবি খুবই যোক্তিক। আমরা তার দাবিকে সমর্থন করছি।

শিশু শিক্ষার্থী ফাতেমা আফরিন ছোঁয়া জানায়, প্রতিদিন টিভি-পত্রিকাতে দেখি সড়ক দুর্ঘটনায় মৃত্যুর খবর। তার অধিকাংশই সড়ক দুর্ঘটনাজনিত। রাস্তায় বের হলে বা স্কুলে যাওয়ার পথে আবার বাড়িতে মা-বাবার কাছে ফিরতে পারবো কিনা তার কোন নিশ্চয়তা নাই। প্রতিদিন এত মৃত্যুর খবর দেখে খুবই কষ্ট পাই, ভয়ও লাগে।

বেশ কয়েকদিন আগে নওগাঁ শহরের ইয়াদ আলীর মোড়ে সড়ক দুর্ঘটনার কথা টেনে ছোঁয়া বলেন, ওই সময় সড়কে মারা যায় বাবা-মা। আর বেঁচে যায় তাদের ৫ বছর বয়সী এক শিশু। এখন ভাবুন সেই শিশুটির কি হবে। সারা জীবনের জন্য শিশুটি বাবা-মার আদর-ভালোবাসা থেকে বঞ্চিত হয়ে গেল। আমি চাই নিরাপদ সড়ক। নিরাপদে সড়কে চলাফেরা করতে চাই। সরকারের কাছে আকুল আবেদন নিরাপদ সড়ক নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হোক।

ফাতেমা আফরিন ছোঁয়ার বাবা সঙ্গীত শিল্পী খাদেমুল ইসলাম ক্যাপ্টেন বলেন, ১৮ এপ্রিল সুনামগঞ্জের ছাতকের সুরমা ব্রিজ এলাকায় জনপ্রিয় গানের গীতিকার, সুরকার শিল্পী মতিউর রহমান হাসান ওরফে পাগল হাসান মারা যায় সড়ক দুর্ঘটনায়। পাগল হাসান আমার সহকর্মী ও বন্ধু ছিলো। এ ধরনের ঘটনাগুলো আমার মেয়ের মনে মারাত্মকভাবে দাগ কেটে যায়। মেয়েটি আমার এত মৃত্যুর খবর প্রতিদিন শুনে নিজেকে স্থির রাখতে পারছে না। যার কারণেই সে বলেছে, আব্বু আমি নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় দাঁড়াতে চাই। মেয়ের এই মহৎ ও যৌক্তিক চাওয়াকে না বলতে পারিনি। যার কারণে তাকে পুরো সমর্থন জানিয়েছি।

নিরাপদ সড়ক চাই (নিসচা ) নওগাঁ জেলা শাখার সভাপতি এ এস এম রায়হান আলম বলেন, নিরাপদ সড়কের দাবিতে আমরা দীর্ঘ দিন ধরে আন্দোলন করে যাচ্ছি। পাশাপাশি যানবাহন চালক ও মালিকদের সচেতনও করছি। শিক্ষার্থী ফাতেমা আফরিন ছোঁয়ার এমন উদ্যোগ আমাদের মুগ্ধ করেছে।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ