• ঢাকা
  • |
  • সোমবার ২৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০৮:৪৮ (13-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • সোমবার ২৯শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:০৮:৪৮ (13-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ভেড়ামারায় প্রায় সাড়ে ৪ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার

১১ মার্চ ২০২৪ দুপুর ০২:২৫:০৬

ভেড়ামারায় প্রায় সাড়ে ৪ বছর পর চালু হলো অপারেশন থিয়েটার

কুষ্টিয়া প্রতিনিধি: দীর্ঘ সাড়ে চার বছর পর আবারও কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে চালু হলো অপারেশন থিয়েটার। ১০ মার্চ রোববার বেলা সাড়ে ১২টার দিকে কুষ্টিয়া-২ (মিরপুর ও ভেড়ামারা) আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন এ বিভাগের কার্যক্রম উদ্বোধন করেন।

এছাড়াও অ্যাপেন্ডিক্স, হার্নিয়া, হাইড্রোসিল অপারেশন হবে এই স্বাস্থ্য কমপ্লেক্সে।

এর আগে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যন্ত্রপাতি, সরাঞ্জমসহ সব সুযোগ-সুবিধা থাকলেও অ্যানেসথেসিস্ট না থাকার কারণে ২৯ ডিসেম্বর ২০১৯ সালে বন্ধ হয়ে যায় অস্ত্রোপচার। বর্তমানে এই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম শ্রেণির অর্থাৎ ডাক্তারের জন্য অনুমোদিত ২৮টি পদের বিপরীতে ১৬ জন রয়েছেন, এখনো ১২টি পদ শূন্য রয়েছে। দ্বিতীয় শ্রেণির অর্থাৎ সিনিয়র স্টাফ নার্স এর জন্য ৩৮টি পদের বিপরীতে ৩৭ জন রয়েছেন, এখনো ১টি পদ শূন্য রয়েছে। তৃতীয় শ্রেণি অর্থাৎ মেডিকেল অ্যাসিস্ট্যান্ট এর জন্য অনুমোদিত ৮৭টি পদের বিপরীতে ৬৮ জন রয়েছেন, এখনো ১৯টি পদ শূন্য রয়েছে। চতুর্থ শ্রেণি আয়া পিয়নের জন্য অনুমোদিত ২৪টি পদের বিপরীতে ৬ জন রয়েছেন, এখনো ১৮টি পদ শূন্য রয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে অস্ত্রোপচার বন্ধ থাকায় প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতেন রোগী ও স্বজনেরা। তাদের যেতে হত বেসরকারি ক্লিনিকে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ২০০৬ সালে ৩১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত করা হয়। সে সময় রোগীর খাবার, ওষুধ ও চিকিৎসকের অনুমোদন দেয়া হলেও চিকিৎসক পদগুলো ফাঁকা পড়ে রয়েছে। এদিকে শল্যচিকিৎসক যোগ দিয়েছেন হাসপাতালে।

প্রায় পৌনে তিন লাখ মানুষের একমাত্র আধুনিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানটি এটি। এখানে সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। কিন্তু যন্ত্রপাতি, সরঞ্জাম থাকলেও জনবলের অভাবে সাড়ে ৪ বছর ধরে বন্ধ ছিল অস্ত্রোপচার। এর আগেও চিকিৎসক না থাকায় কয়েক দফা এ বিভাগ বন্ধ হয়।

বহির্বিভাগ ও ভতিকৃর্ত রোগী এবং স্বজনরা জানান, যেসব রোগীর অস্ত্রোপচারের প্রয়োজন পড়ছে, তাদের বেসরকারি ক্লিনিকে যেতে হত। অতি সাধারণ অস্ত্রোপচারের জন্যও যেতে হত অন্যত্র।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান মানিক বলেন, হাসপাতালে যন্ত্রপাতি ও সব সরঞ্জাম রয়েছে। কিন্তু জনবল না থাকায় প্রায় সাড়ে  ৪ বছর অস্ত্রোপচার বন্ধ ছিল। ফলে রোগীরা এ সেবা থেকে বঞ্চিত ছিল। বর্তমানে উপজেলায় স্থায়ীভাবে অ্যানেসথেসিস্ট ডাক্তার না থাকায় দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পোস্টিং অ্যানেসথেসিস্ট ডা. রাজকুমার আগরওয়াল এখানে অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত হয়ে কাজ করছেন।

অ্যানেসথেসিস্ট ডা. রাজকুমার আগরওয়াল জানান, এর আগে প্রায় ২০ বছর বন্ধ হয়ে যাওয়া মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অটিচালু হওয়ার প্রথম দিনে অর্থাৎ ১৯ মার্চ ২০২৩ কাজ করেন।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. জুবায়ের  জানান, আজ গাইনি বিশেষজ্ঞ সার্জন ডা. সানিয়া সুলতানা ও অ্যানেসথেসিস্ট ডা. রাজকুমার আগরওয়াল এই দু’জন মিলে পাওয়ার হাউজ কলোনির অনিতা (১৯) নামে এক প্রসূতির অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব কার্যক্রম সম্পন্ন করেন। অনিতা একটি ফুটফুটে শিশু পুত্র সন্তানের মা হয়েছেন। এতে অত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মরত সবাই আনন্দিত। বর্তমানে মা ও শিশু ভালো আছে।

তিনি আরও জানান, বর্তমানে এই স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের জন্য অনুমোদিত ২৮টি পদের বিপরীতে ১৬ জন রয়েছেন, এখনো ১২টি পদ শূন্য রয়েছে। দ্বিতীয় শ্রেণির অর্থাৎ সিনিয়র স্টাফ নার্সের ৩৮টি পদের বিপরীতে ৩৭ জন রয়েছেন; ১টি পদ শূন্য রয়েছে। তৃতীয় শ্রেণি অর্থাৎ মেডিকেল অ্যাসিস্ট্যান্টের অনুমোদিত ৮৭টি পদের বিপরীতে ৬৮ জন রয়েছেন, ১৯টি পদ শূন্য রয়েছে। চতুর্থ শ্রেণি আয়া পিয়নের অনুমোদিত ২৪টি পদের বিপরীতে ৬ জন রয়েছেন, এখনো ১৮টি পদ শূন্য রয়েছে।

এ সময় কুষ্টিয়ার সিভিল সার্জন ডা. আকুল উদ্দিন, ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও হানিফ ভাইয়ের বড় ভাই রফিকুল আলম চুনু, সাধারণ সম্পাদক শামীমুল ইসলাম ছানারসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ