• ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৫২:১৪ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৬শে বৈশাখ ১৪৩১ ভোর ০৫:৫২:১৪ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

নড়াইলের কীর্তিমান শিল্পী বিমানেশ বিশ্বাসের রঙ তুলির আঁচড়ে মতুয়া সম্প্রদায়

১০ মার্চ ২০২৪ বিকাল ০৪:০২:২৩

নড়াইলের কীর্তিমান শিল্পী বিমানেশ বিশ্বাসের রঙ তুলির আঁচড়ে মতুয়া সম্প্রদায়

নড়াইল প্রতিনিধি: নড়াইলের কৃতি সন্তান ও খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক চিত্রশিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস। শিল্পকর্ম নিয়েই যার জীবন। বর্ণাঢ্য জীবনের অধিকারী খ্যাতনামা এ শিল্পী এবার মেতে উঠেছেন ৬০ ফুট দৈর্ঘ্য এবং ৫ ফুট প্রস্থ বিশিষ্ট সুদীর্ঘ ক্যানভাসে ছবি আঁকার কাজে। বিশাল এ ক্যানভাসে তিনি ফুটিয়ে তুলছেন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অবহেলিত হিন্দু ধর্মের মতুয়া সম্প্রদায়ের পূর্ণ ব্রম্মচারী শ্রী শ্রী হরিচাদ ঠাকুরের মতানুসারীদের প্রাসঙ্গিক আচার অনুষ্ঠান।

অনুসন্ধানে জানা গেছে, এমন বিষয়কে উপজিব্য করে এতো বৃহৎ পরিসরে কেউ এ পর্যন্ত কোনো ছবি আঁকেনি। শিল্পী বিমানেশ বিশ্বাস এ ছবি আঁকার মাধ্যমে আবারও দেশব্যাপী আলেচনায় আসতে যাচ্ছেন। ইতোমধ্যে ৬০ ভাগ কাজ শেষ করে ফেলেছেন। তাঁর এ ছবিতে শতাধিক পুণ্যার্থীর অন্ধকার থেকে আলোরপথে যাত্রার পরিক্রমা দৃশ্যমান।

ছবিটির পর্যবেক্ষণে দেখা যায়, শিল্পী বিমানেশ বিশ্বাস গুরু এসএম সুলতানের মতই ওয়াইড এংগেল কম্পোজিশন ও তামাটে রঙয়ের চেহারা বেছে নিয়েছেন। এখানে শিল্পীর নিজস্ব সুনিপুণ শৈলীর প্রকাশ সুস্পষ্ট।

ছবি নিয়ে আলাপকালে শিল্পী বিমানেশ বিশ্বাস জানান, মতুয়া সম্প্রদায়ের সহজসরল জীবনের প্রকাশ তাঁর পেইন্টিংয়ের মূল প্রতিপাদ্য। পূর্ব বাংলায় শিক্ষা প্রসারে ব্রম্মচারী শ্রী শ্রী হরিচাদ ঠাকুরের সন্তান শ্রী গুরুচাদ ঠাকুরের বিশাল অবদানকে সবার সামনে তুলে ধরাও শিল্পীর আরেকটি উদ্দেশ্য।

শিল্পী বিমানেশ বিশ্বাস আরো জানান, ছবিটি নির্মাণে তিনি প্রায় ৩ বছর ধরে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। ২০২৫ সালের শুরুর দিকেই হয়তো এটা পূর্ণতা পাবে। আর তখন দর্শনার্থীরা এটা দেখার সুযোগ পাবে। গ্রাম বাংলার ইতিহাস ঐতিহ্য পরবর্তী জেনারেশনের কাছে পৌঁছে দেয়ার জন্য শিল্পীর অনেক শিল্পকর্ম রয়েছে। তিনি প্রায় ১০টি অবৈতনিক চিত্রাংকন প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা করে আসছেন। যাদের মধ্যে নড়াইলের প্রান্তিক নৃ-গোষ্ঠীর শিশুদের চিক্রাংকন প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

তিনি নৃ-গোষ্টীর শিশু শিল্পীদের দ্বারা ২০৪০ ফুটের কাগজের দীর্ঘকায় স্ক্রল পেইন্টিং আঁকিয়েছেন। প্রায় ৩ বছর আগে এ কাজটি সফলভাবে সম্পন্ন করে সারা দেশে সাড়া ফেলে দেন। এ ছবির প্রশংসা ছড়িয়ে পড়ে দেশের বাইরেও। স্থানীয় প্রশাসনের অনুরোধে ছবিটি নড়াইলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রদর্শিত হয়েছে। প্রশংসিত হয়েছে দেশে ও বিদেশে। এবার তিনি ৬০ ফুট দৈর্ঘ্যরে ছবির কাজ সম্পন্ন করার মধ্য দিয়ে তাঁর কর্মময় জীবনকে আরো সার্থক করে তুলতে চান।

এ বিষয়ে শিল্পীর সাথে কথা বলতে নড়াইল শহরের কুড়িগ্রামে তাঁর বাসভবনে গেলে তিনি জানান, শিল্পী তাঁর মনের মাধুরী মিশিয়ে তুলির আঁচড়ে মনের ভাব প্রকাশ করেন। নিজের মনের অভিব্যক্তি বোঝাতে চান। সমাজ সংস্কৃতির কথা ছড়িয়ে দিতে চান। সমাজ থেকে অনাচার দূর করতে চান। তবে সেটা সাধারণ মানুষের বোধগম্য হলে এবং শিল্পগুণ বিচারের পর তার যথাযথ মূল্যায়ন হলে শিল্পীর শিল্পকর্ম সার্থক হয়। এখানে চাওয়া পাওয়ার কিছু নেই। কেবল দিতে পারার মধ্যেই আনন্দ।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





কুমিল্লায় বিদেশি পিস্তলসহ আটক ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:৫৪:৪১

ফুলবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩
৯ মে ২০২৪ সন্ধ্যা ০৭:১২:৪৩