• ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:০৬:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • শুক্রবার ২৭শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:০৬:২২ (10-May-2024)
  • - ৩৩° সে:

জেলার খবর

ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা বন্ধের দাবিতে প্রতীকী লাশের মিছিল

২৪ ফেব্রুয়ারি ২০২৪ রাত ০৯:০৯:৩৭

ঠাকুরগাঁওয়ে সীমান্ত হত্যা বন্ধের দাবিতে প্রতীকী লাশের মিছিল

ঠাকুরগাঁও প্রতিনিধি: সীমান্ত হত্যা ও বিদেশী আগ্রাসন বন্ধের বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে এসেছে প্রতীকী লাশের মিছিল।

২৪ ফেব্রুয়ারি শনিবার সকালে হানিফ বাংলাদেশীর নেতৃত্বে লাশের মিছিলটি ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয় হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চৌরাস্তায় এসে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।

এ সময় হানিফ বাংলাদেশী বলেন, বাংলাদেশের প্রতিবেশি দুইটা দেশ ভারত ও মিয়ানমার সব সময় বাংলাদেশের উপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে। ভারত সব সময় সীমান্তে নিরিহ মানুষকে পাখির মত গুলি করে হত্যা করছে। কিছুদিন আগে বাংলাদেশের একজন বিজিবি সদস্যকে বিএসএফ গুলি করে হত্যা করেছে। গত ৪ মাসে ভারত সীমান্তে ২১ জন বাংলাদেশী বিএসএফের গুলিতে নিহত হয়েছে।

বিভিন্ন মানবাধিকারের অধিকারের হিসেবে ২০১০ সাল থেকে প্রায় ১২৭৬ জন বাংলাদেশীকে বিএসএফ হত্যা করেছে এবং ১১৮৩ জন আহত হয়েছে। আরেক প্রতিবেশি দেশ মিয়ানমার তাদের ১২ লাখ রোহিঙ্গাকে অত্যাচার করে বাংলাদেশে পাঠিয়েছে। গত ৫ ফেব্রুয়ারি মিয়ানমারের আভ্যন্তরীণ যুদ্ধে মর্টার শেলে দু’জন বাংলাদেশী নাগরিক নিহত হয়েছে। সীমান্ত আগ্রসনের বিরুদ্ধে ২০২০ সালেও আমরা প্রতীকী লাশ কাঁধে নিয়ে ঢাকা থেকে কুড়িগ্রাম ফেলানীদের বাড়ী পর্যন্ত পদযাত্রা করেছি।

হানিফ বাংলাদেশী আরও বলেন, বাংলদেশের জনগণ সব সময় প্রতিবেশি ও বন্ধু দেশগুলোর সাথে ভালো সম্পর্ক রাখতে চায়। কিন্তু প্রতিবেশী দেশ দুইটি বাংলাদেশের সাথে সব সময় বৈরি আচরণ করে। সীমান্তে বাংলাদেশিদের হত্যার পরে বলা হয় এরা গরু চোর চোরাকারবারি। হতে পারে এরা গরু চোর চোরাকারবারি, এদের আইনের আওতায় এনে বিচার করা হোক; গুলি করে হত্যা করবে কেন? ভারত যদি তাদের দেশের পাচারকারিদের দমন করে, তাহলে বাংলাদেশের পাচারকারিরা এমনিতে বন্ধ হয়ে যাবে।  

তিনি বলেন, ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশের মানুষ কখনও কোন দেশের আগ্রাসন দাদাগিরি মেনে নেয়নি নতুন প্রজন্ম ও কোন দেশের আগ্রাসন মেনে  নেবে না। বাংলাদেশের মানুষ আর্তমর্যাদা নিয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে বাঁচতে চায়।

প্রতীকী এই লাশের মিছিলটি কক্সবাজারের টেকনাফ থেকে শুরু হয়ে বাংলাদেশের সাথে ভারত ও মিয়ানমার সাথে সীমান্ত আছে এমন সব জেলা ও উপজেলা প্রদক্ষিণ করে যশোরের বেনাপোল উপজেলায় গিয়ে শেষ হবে।

হানিফ বাংলাদেশীর নেতৃত্বে লাশের মিছিলের এ কর্মসূচিতে আছেন এন ইউ আহম্মেদ, সৌরভ বেলালসহ অন্যান্যরা।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ





আজ নয়াপল্টনে বিএনপির সমাবেশ
১০ মে ২০২৪ সকাল ০৮:১৪:১০