• ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩রা বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৯:১৫ (16-Apr-2024)
  • - ৩৩° সে:
এশিয়ান রেডিও
  • ঢাকা
  • |
  • মঙ্গলবার ৩রা বৈশাখ ১৪৩১ বিকাল ০৫:২৯:১৫ (16-Apr-2024)
  • - ৩৩° সে:

ক্যাম্পাস

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপিত

২৬ মার্চ ২০২৩ বিকাল ০৩:১৭:২০

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপিত

বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস উদযাপিত

অনামিকা আক্তার, বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে উদযাপিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে ২৬ মার্চ রোববার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এবং ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

এরপর পুষ্পস্তবক অর্পণে অংশ নেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বিভিন্ন বিভাগ, বঙ্গবন্ধু হল, শেরে বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ, ববিতে কর্মরত বীর মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ।

জাতীয় দিবসে উদযাপনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, লাইব্রেরিয়ান, প্রাধ্যক্ষবৃন্দ, প্রক্টর, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

এর আগে সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনসহ বিএনসিসি সদস্যদের গার্ড অব অনার গ্রহণ করেন উপাচার্য ।

এরপর বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কর্তৃক আয়োজিত স্বাধীনতা দিবস কুইজ প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য ও ট্রেজারার।

দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। এসময় উপাচার্য  বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা একইসূত্রে গাঁথা। কারণ বঙ্গবন্ধু বাঙালীর স্বাধীকার আন্দোলনকে স্বাধীনতা আন্দোলনে পরিণত করেছিলেন এবং আমাদেরকে একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছিলেন। আমরা যদি আমাদের মন ও মননে এ বিষয়গুলোকে উপলব্ধি করি, সে আলোকে জীবনকে পরিচালিত করতে পারি; তাহলেই এ দেশটি ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ তথা সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবে।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মুহসিন উদ্দীন এবং শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন।

ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাসের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ড. শফিউল আলম, প্রক্টর ড. খোরশেদ আলম, শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. রেহানা পারভীন, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডাঃ তানজীন হোসেন, গ্রেড ১১-১৬ কল্যান পরিষদের সভাপতি শাহাজাদা খান ও গ্রেড ১৭-২০ কল্যাণ পরিষদের সভাপতি আরিফ সিকদার।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপের সঞ্চালনায় সভায় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। সভা শেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) আয়োজিত স্বাধীনতা দিবস সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে সকল মুক্তিযোদ্ধা ও শহীদদের স্মরণে দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া-মোনাজাত এবং মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

সবশেষে, ববি প্রেসক্লাবের কুইজ প্রতিযোগিদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার প্রদান করেন উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন।

Recent comments

Latest Comments section by users

No comment available

সর্বশেষ সংবাদ


ঈদের পর হিলিতে ফের বাড়লো আলু-পেঁয়াজের দাম
১৬ এপ্রিল ২০২৪ বিকাল ০৪:৪৯:৩৮





আসছে আভরাল-শাম্মীর গান ‘তুমি আমার কে’
১৬ এপ্রিল ২০২৪ বিকাল ০৩:৫৯:২৩